সেরা অভিনেত্রী হয়ে ফের পুরস্কৃত জয়া

আপডেট: সেপ্টেম্বর ১৩, ২০১৭, ১:৩৫ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রাপ্ত চলচ্চিত্র ‘বিসর্জন’-এর জন্য ফের সেরা অভিনেত্রীর পুরস্কার উঠলো জয়ার হাতে। যুক্তরাষ্ট্রের ম্যাসাচুয়েটসে অনুষ্ঠিত তৃতীয় ক্যালেডোস্কোপ ইন্ডিয়ান ফিল্ম ফেস্টিভ্যালে সেরা অভিনেত্রী হয়েছেন তিনি।
উৎসবে সেরা চলচ্চিত্র নির্বাচিত হয়েছে কলকাতার কৌশিক গাঙ্গুলি পরিচালিত এ ছবি। বিষয়টি গ্লিটজকে নিশ্চিত করেছেন জয়া আহসান নিজেই।
জয়া জানান, তিন দিনের উৎসবটি শুরু হয় ৮ সেপ্টেম্বর। ১১ সেপ্টেম্বর সমাপনী দিনে বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। এতে সেরা চলচ্চিত্রের পাশাপাশি সেরা অভিনেত্রীর পুরস্কারটি উঠলো ‘বিসর্জন’ অভিনেত্রী জয়ার হাতে।
কলকাতায় নির্মিত হলেও ‘বিসর্জন’ শুধু ভারতের নয়। এখানে বাংলাদেশের জয়া যেমন আছেন, ছবির কাহিনিতেও আছে বাংলাদেশ। বাংলাদেশ-ভারতের সীমান্তের উত্তপ্ত পরিস্থিতির মধ্যে একটি সমান্তরাল প্রেমের গল্প তুলে ধরা হয়েছে ‘বিসর্জন’-এ।
ছবিটিতে তার চরিত্রের নাম পদ্মা। ইছামতীর পাড়ে বাংলাদেশের গ্রামাঞ্চলের এক হিন্দু বিধবা তিনি। তার জীবনের লড়াই নিয়েই গল্প। ঘটনাক্রমে তার পরিচয় হয় নাসির আলীর (আবির চ্যাটার্জি) সঙ্গে। তারপর তাদের মধ্যে গড়ে ওঠে সুন্দর সম্পর্ক। অপেরা মুভিজ প্রযোজিত ছবিটি মুক্তি পায় গত পহেলা বৈশাখে। এর আগে একই ছবির জন্য ইন্টারন্যাশনাল বেঙ্গলি ফিল্ম অ্যাওয়ার্ডে (আইবিএফএ) সমালোচক বিভাগে সেরা অভিনেত্রীর পুরস্কার পান জয়া। এদিকে, ‘বিসর্জন’-এর পর দুই বাংলার মেলবন্ধনের প্রতীক হিসেবে আসছে ডিসেম্বরেই বড়পর্দায় আসছেন জয়া। দেশভাগের বেদনার গল্পে আকরাম খান পরিচালিত চলচ্চিত্র ‘খাঁচা’ মুক্তি পেতে যাচ্ছে বিজয়ের মাসে। কলকাতায় জয়া অভিনয় করছেন অর্ণব পালের পরিচালনায় ‘বৃষ্টি তোমাকে দিলাম’ চলচ্চিত্রে। দেশে নূরুল আলম আতিকের ‘লাল মোরগের ঝুঁটি’ ও ‘পেয়ারার সুবাস’, মাহমুদ দিদারের ‘বিউটি সার্কাস’ এবং অনম বিশ্বাসের ‘দেবী’ নিয়ে চলছে তার ব্যস্ততা।
সম্প্রতি ইন্দ্রনীল রায় চৌধুরীর স্বল্পদৈর্ঘ্য ছবি ‘ভালোবাসার শহর’ নিয়ে দারুণ সাড়া পান তিনি। কলকাতায় আনন্দবাজার গ্রুপের টিভি চ্যানেল এবিপি আনন্দের পক্ষ থেকে চলতি বছর জুলাইয়ে জয়াকে সেরা বাঙালি খেতাবে পুরস্কৃত করা হয়।-বিডিনিউজ