সোনালি সিংহ জিতে ইতিহাস গড়লো ‘দ্য জোকার’

আপডেট: সেপ্টেম্বর ৯, ২০১৯, ১:১৪ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


ডিসি কমিকসের বিখ্যাত ভিলেনকে ঘিরে বানানো ‘দ্য জোকার’ বাগিয়ে নিলো ভেনিস চলচ্চিত্র উৎসবের সম্মানজনক সোনালি সিংহ (গোল্ডেন লায়ন)।
ইতালির ভেনিসে শনিবার (৭ সেপ্টেম্বর) মার্কিন পরিচালক টড ফিলিপস পুরস্কারটি গ্রহণ করেন। কমিকসের কোনও চরিত্র নিয়ে নির্মিত ছবি এবারই প্রথম বিশ্বের এমন মর্যাদাসম্পন্ন আসরে সেরার স্বীকৃতি পেলো।
ভেনিস জয়ের সুবাদে ‘দ্য জোকার’ আগামী বছরের অস্কারে বড়সড় সাফল্য পাওয়ার ইঙ্গিত দিয়ে ফেলেছে। জোকার কীভাবে নিঃসঙ্গতার ঘেরাটোপে পড়ে খলনায়ক হয়ে উঠলো তা নিয়ে ছবিটির গল্প। এতে নাম ভূমিকায় অভিনয় করেছেন মার্কিন অভিনেতা জোয়াক্যু ফিনিক্স। জোকার হিসেবে তার অভিনয় ভূয়সী প্রশংসা কুড়িয়েছে।
গ্র্যান্ড জুরি প্রাইজ তথা রৌপ্য সিংহ পেয়েছেন ফরাসি-পোলিশ নির্মাতা রোমান পোলানস্কি। তবে তার বানানো ‘অ্যান অফিসার অ্যান্ড অ্যা স্পাই’কে প্রতিযোগিতা বিভাগে জায়গা দেওয়া নিয়ে বেশ বিতর্ক হয়েছে। কারণ ১৯৭৮ সালে ১৩ বছর বয়সী কিশোরীকে ধর্ষণের দায়ে তিনি দোষী সাব্যস্ত হয়েছিলেন। এছাড়া ৮৬ বছর বয়সী এই খ্যাতিমান পরিচালকের বিরুদ্ধে যৌন নিপীড়নের বিভিন্ন অভিযোগ রয়েছে। মিটু হ্যাশট্যাগ আন্দোলন ছড়িয়ে পড়ায় গত বছর অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস তথা অস্কার থেকেও বহিষ্কার করা হয় তাকে।
উৎসবের সমাপনী অনুষ্ঠানে পোলানস্কি ছিলেন না। এ কারণে পুরস্কারটি গ্রহণ করেন তার স্ত্রী ফরাসি অভিনেত্রী ইমানুয়েল সিনার। ‘অ্যান অফিসার অ্যান্ড অ্যা স্পাই’ ছবিতে অভিনয় করেছেন তিনিও। এর বিষয়বস্তু ঊনিশ শতকে রাজনৈতিক স্ক্যান্ডালের শিকার ফরাসি সেনাবাহিনীর অভ্যন্তরীণ ট্র্যাজেডি।
এবার প্রতিযোগিতা বিভাগে ছিল মোট ২১টি ছবি। এর মধ্যে নারী নির্মাতার কাজ স্থান পায় মাত্র দুটি। যদিও বিচারকদের প্রধান ছিলেন আর্জেন্টাইন নারী নির্মাতা লুক্রেজিয়া মারটেল।
সেরা অভিনেতা হয়েছেন ইতালির লুকা মারিনেল্লি। ‘মার্টিন ইডেন’ ছবিতে দরিদ্র কিন্তু উচ্চাভিলাষী লেখক চরিত্রে নৈপুণ্য দেখিয়েছেন তিনি। সেরা অভিনেত্রীর স্বীকৃতি উঠেছে ফ্রান্সের আরিয়ান আসকারিদের হাতে। ‘গ্লোরিয়া মুন্ডি’ ছবিতে পরিবারকে সহায়তা করতে মরিয়া মায়ের ভূমিকায় দারুণ অভিনয় করেছেন তিনি। পুরস্কার দুটি ভূমধ্যসাগরে ডুবে মারা যাওয়া অভিবাসী ও তাদের উদ্ধারে সাহায্যের হাত বাড়িয়ে দেওয়া মানুষদের উৎসর্গ করেন তারা।
সেরা পরিচালক হয়েছেন সুইডেনের রয় অ্যান্ডারসন। তার ‘অ্যাবাউট এন্ডলেসনেস’ ছবিকে বলা যায় উদারতা ও নৃশংসতার ছোট গল্পের মিশ্রণ। বিদ্রুপাত্মক প্রামাণ্যচিত্র ‘মাফিয়া ইজ নো লঙ্গার হোয়াট ইট ইউজড টু বি’র জন্য ইতালির পরিচালক ফ্রাঙ্কো মারেসকা স্পেশাল জুরি প্রাইজ পেয়েছেন।
সেরা চিত্রনাট্যের পুরস্কার এসেছে এশিয়ায়। চীনা নির্মাতা ইওনফ্যান তার অ্যানিমেশন ‘নম্বর সেভেন চেরি লেন’-এর জন্য পুরস্কারটি পেয়েছেন। এর বিষয়বস্তু ষাটের দশকে হংকংয়ের প্রেম। সেরা নতুন অভিনয়শিল্পীর পুরস্কার মার্সেলো মাস্ত্রোইয়ান্নি অ্যাওয়ার্ড গেছে টোবি ওয়ালেসের হাতে। ‘বেবিটিথ’ ছবিতে মাদক চোরাকারবারি তরুণের ভূমিকায় তার অভিনয় মন জয় করেছে সমালোচকদের।
এবার ছিল ভেনিস উৎসবের ৭৬তম আসর। এই আয়োজনকে ঘিরে ভেনিসে বিশাল আকারের অনেক জাহাজ ভিড়েছে। এ কারণে পরিবেশের ক্ষতি হয়েছে উল্লেখ করে লালগালিচায় প্রতিবাদ জানিয়েছেন জলবায়ু সচেতন নাগরিকরা। তাদের সমর্থন দিয়েছেন সমাপনী ছবি ‘দ্য বার্নট অরেঞ্জ হিয়ারসি’র দুই অভিনেতা মিক জ্যাগার (রোলিং স্টোনস ব্যান্ডের গায়ক) ও ডোনাল্ড সাদারল্যান্ড।-বাংলা ট্রিবিউন