স্টার্ক-হেইজেলউড গুঁড়িয়ে দিলেন ইংল্যান্ডকে

আপডেট: ডিসেম্বর ৭, ২০১৭, ১২:২৭ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


বাতাসে ছিল উত্তেজনার রেণু। অপেক্ষা ছিল রোমাঞ্চকর শেষ দিনের। কিন্তু শেষ দিনে লড়াই একটুও জমতে দিলেন না অস্ট্রেলিয়ার পেস আক্রমণের দুই সেনানী। শুরুতে পুরোনো বলে জশ হেইজেলউডের ছোবল, পরে নতুন বলে মিচেল স্টার্কের। শেষ দিনে প্রথম সেশনেই শেষ ইংল্যান্ড।
অ্যাডিলেড টেস্টে ইংল্যান্ডকে ১২০ রানে হারিয়েছে অস্ট্রেলিয়া। ৫ ম্যাচ সিরিজের দুটি শেষে এগিয়ে গেছে ২-০তে। বুধবার শেষ ইনিংসে ইংল্যান্ড গুটিয়ে যায় ২৩৩ রানে। শেষ দিনে ৬ উইকেট হাতে নিয়ে ইংল্যান্ডের প্রয়োজন ছিল ১৭৮ রান। কিন্তু তাদের আশা দিনের শুরুতেই রূপ নেয় হতাশায়। অস্ট্রেলিয়াকে দুর্দান্ত শুরু এনে দেন হেইজেলউড। দিনের মাত্র দ্বিতীয় বলেই ফেরান ক্রিস ওকসকে। নিজের দ্বিতীয় ওভারে ফিরিয়ে দেন ইংল্যান্ডের সবচেয়ে বড় ভরসা জো রুটকে।
আগের দিনের রানের সঙ্গে কোনো রানই যোগ করতে পারেননি দুজন। হেইজেলউডের অফ স্টাম্প ঘেঁষা দুর্দান্ত দুটি ডেলিভারির জবাব ছিল না তাদের।
এরপর কেবল শেষের অপেক্ষা। চার ইনিংসে চতুর্থবার মইন আলির উইকেট নিলেন ন্যাথান লায়ন। দ্বিতীয় নতুন বলে চোখের পলকে কাজ শেষ করলেন স্টার্ক।
নতুন বলের প্রথম বলেই ভেতরে ঢোকা এক গোলায় এলবিডব্লিউ ক্রেইগ ওভারটন। উইকেটের পেছনে ধরা স্টুয়ার্ট ব্রড। স্রোতের বিপরীতে একটু ভালো ব্যাট করছিলেন কেবল জনি বেয়াস্টো। তাকে বোল্ড করেই স্টার্ক শেষ করেছেন ম্যাচ। পূর্ণ করেছেন নিজের অষ্টম ৫ উইকেট। প্রথম ইনিংসের অসাধারণ সেঞ্চুরির জন্য ম্যাচ সেরা শন মার্শ। পার্থে তুতীয় টেস্ট শুরু ১৪ ডিসেম্বর।
সংক্ষিপ্ত স্কোর:
অস্ট্রেলিয়া ১ম ইনিংস: ৪৪২/৮(ডি)
ইংল্যান্ড ১ম ইনিংস: ২২৭
অস্ট্রেলিয়া ২য় ইনিংস: ১৩৮
ইংল্যান্ড ২য় ইনিংস: (লক্ষ্য ৩৫৪) ৮৪.২ ওভারে ২৩৩ (আগের দিন ১৭৬/৪) (কুক ১৬, স্টোনম্যান ৩৬, ভিন্স ১৫, রুট ৬৭, মালান ২৯, ওকস ৫, মইন ২, বেয়ারস্টো ৩৬, ওভারটন ৭, ব্রড ৮, অ্যান্ডারসন ০*; স্টার্ক ৫/৮৮, হেইজেলউড ২/৪৯, কামিন্স ১/৩৯, লায়ন ২/৪৫)।
ফল: অস্ট্রেলিয়া ১২০ রানে জয়ী
সিরিজ: ৫ ম্যাচ সিরিজে অস্ট্রেলিয়া ২-০তে এগিয়ে
ম্যান অব দা ম্যাচ: শন মার্শ