স্বচালিত গাড়ির পেটেন্টে শীর্ষে স্যামসাং

আপডেট: জানুয়ারি ৩, ২০১৯, ১২:৫২ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


ইউরোপে স্বচালিত গাড়ির পেটেন্ট আবেদনের দিক থেকে শীর্ষ অবস্থানে রয়েছে স্যামসাং ইলেকট্রনিকস। সোমবার স্বচালিত গাড়ির পেটেন্ট তথ্য জানিয়েছে ইউরোপিয়ান পেটেন্ট অফিস। ২০১৭ সালে স্বচালিত গাড়ির বিভিন্ন প্রযুক্তি নিয়ে ইউরোপে পেটেন্ট জমা পড়েছে মোট ৩৯৯৮টি, যা ২০১১ সালের চেয়ে প্রায় তিন গুণ বেশি। ২০১১ সালে স্বচালিত গাড়ির পেটেন্ট আবেদন সংখ্যা ছিল ৯২২টি।
ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস-এর প্রতিবেদনে বলা হয়, ২০১১ থেকে ২০১৭ সালের মধ্যে স্বচালিত গাড়ির সবচেয়ে বেশি পেটেন্ট ছিল স্যামসাংয়ের। এ সময়ে প্রতিষ্ঠানটির পেটেন্ট সংখ্যা ৬২৪টি। দ্বিতীয় স্থানে থাকা ইনটেলের পেটেন্ট সংখ্যা ৫৯০টি।
তালিকায় তৃতীয় স্থানে থাকা কোয়ালকমের স্বচালিত গাড়ির পেটেন্ট ৩৬১টি। এরপর ৩৪৮টি পেটেন্ট নিয়ে চতুর্থ এলজি ইলেকট্রনিকস এবং ৩৪৩ পেটেন্ট নিয়ে পঞ্চম জার্মান প্রকৌশল প্রতিষ্ঠান বশ।
ইউরোপিয়ান পেটেন্ট অফিসের দেওয়া ডেটায় দেখা গেছে স্বচালিত গাড়ির জন্য প্রথাগত যান নির্মাতা প্রতিষ্ঠানের চেয়ে বেশি চেষ্টা করেছে তথ্য ও যোগাযোগ প্রতিষ্ঠানগুলো। তালিকার শীর্ষ ১০ প্রতিষ্ঠানের মধ্যে বশ, টয়োটা এবং কন্টিনেন্টাল এজি শুধু মোটর খাতের সঙ্গে জড়িত।
পেটেন্টগুলোর মধ্যে ইউরোপ থেকে এসেছে ৩৭.২ শতাংশ এবং মার্কিন যুক্তরাষ্ট্র থেকে ৩৩.৭ শতাংশ। আর জাপানের ১৩ শতাংশের পর ৭ শতাংশ পেটেন্ট এসেছে দক্ষিণ কোরিয়া থেকে। স্বচালিত গাড়িতে চীনের পেটেন্টের সংখ্যা তিন শতাংশ।