হলমার্ক কেলেঙ্কারি: ২ মামলায় ৫ জনের সাক্ষ্য গ্রহণ

আপডেট: জুলাই ২৩, ২০১৮, ১:১৫ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


হলমার্ক গ্রুপের প্রায় আড়াই হাজার কোটি টাকার ঋণ কেলেঙ্কারির ১১ মামলার মধ্যে ২ মামলায় পাঁচ জনের সাক্ষ্য গ্রহণ করেছে আদালত।
রোববার ঢাকার ১ নম্বর বিশেষ জজ মো. আতাউর রহমান সাক্ষীদের সাক্ষ্য গ্রহণের পর আগামী ৮ আগস্ট একটি মামলায় এবং আগামী ১২ আগস্ট অপর মামলায় পরবর্তী সাক্ষ্য গ্রহণের দিন ঠিক করেন।
সাক্ষীরা হলেন, বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি জেনারেল ম্যানেজার মো. সাইফুল ইসলাম খান, সোনালী ব্যাংকের সাবেক এমডি এ- সিইও প্রদীপ কুমার দত্ত, সোনালী ব্যাংকের সাবেক ডিএমডি খন্দকার মো. ইকবাল, সোনালী ব্যাংকের সিলেট বিয়ানিবাজার শাখার ম্যানেজার এএসএম আব্দুল লতিফ ও সোনালী ব্যাংক গুলশান শাখার এজিএম (শাখা প্রধান) মো. আনিসুজ্জামান। সাক্ষ্য গ্রহণকালে হলমার্ক গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক তানভীর মাহমুদ ও তার স্ত্রী গ্রুটির চেয়ারম্যান জেসমিন ইসলাম, জেনারেল ম্যানেজার তুষার আহমেদ, সেনালী ব্যাংকের প্রধান কার্যালয়ের জিএম মীর মহিদুর রহমান, উপ-মহাব্যবস্থাপক (ডিজিএম) মো. সফিজউদ্দিন আহমেদ, ডিএমডি মাইনুল হক (বর্তমানে ওএসডি), এজিএম মো. কামরুল হোসেন খান (সাময়িক বরখাস্ত) কারাগার থেকে আদালতে হাজির করা হয়।
জামিনে থাকা আসামি সোনালী ব্যংকের উপ-মহাব্যবস্থাপক (ডিজিএম) শেখ আলতাফ হোসেন (সাময়িক বরখাস্ত) আদালতে হাজির হন। অপর আসামিরা পলাতক।
২০১২ সালের ৪ অক্টোবর রাজধানীর রমনা থানায় তানভীর মাহমুদসহ ২৭ জনের বিরুদ্ধে ১১টি মামলা করে দুদক। পরে মামলাগুলোর তদন্ত শেষে ২০১৩ সালের ৭ অক্টোবর দুদক ৩৫ আসামির বিরুদ্ধে চার্জশিট দাখিল করেন। এরপর ২০১৬ সালের গত ১৭ ফেব্রুয়ারি ২টি মামলায় এবং ২৭ মার্চ অপর ৯ মামলায় প্রতিষ্ঠানটির মালিক তানভীর মাহমুদসহ ২৫ জনের বিরুদ্ধে চার্জগঠন করে আদালত।
মামলায় আসামিদের বিরুদ্ধে ২ হাজার ৬৮৬ কোটি ১৪ লাখ টাকা আত্মসাতের অভিযোগ করা হয়।
উল্লেখ্য, হলমার্ক গ্রুপের প্রায় আড়াই হাজার কোটি টাকার ঋণ কেলেঙ্কারির অপর ৯টি মামলারও একই আদালতে সাক্ষ্য গ্রহণের পর্যায়ে রয়েছে। তথ্যসূত্র: বণিক বার্তা