হাতের লেখা দেখেই বলে দেওয়া যাবে আপনি কোন দেশের লোক!

আপডেট: জুলাই ১২, ২০১৮, ১২:১০ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


হাতের লেখা মন পড়তে পারে, এমনটাই বলে বিজ্ঞান। এ বার আপনি কী লিখছেন, তা দেখে জানা যাবে আপনার নাগরিকত্ব। কোন দেশের মানুষ আপনি, আপনার হাতের লেখাটি দেখে সরাসরি বলে দেওয়া যাবে। হাতের লেখা দেখেই বলে দেওয়া যাবে, কোথায় আপনি বেড়ে উঠেছেন। অন্তত এমনটাই দাবি করছেন বিজ্ঞানীদের একাংশ।
ধরুন আপনি একজন ভারতীয়, তবে কাউকে চিঠি লিখলেন চিনা ভাষায়। কিন্তু তাতেও লাভ নেই। কোন দেশে আপনি বড় হয়েছেন, তা নাকি সহজেই বলে দেবে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স। মালয়েশিয়া, ভারত, চিন, বাংলাদেশ, ইরান এই দেশগুলিকে ভিত্তি করেই গবেষণা চলছে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের মাধ্যমে। আমেরিকার কর্নেল বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এই দেশগুলির নাগরিকদের হাতের লেখার ভিত্তিতে একটি নির্দিষ্ট গাণিতিক ফর্মূলা বা ‘অ্যালগরিদম’ বানিয়েছেন। প্রতিটি দেশ থেকে প্রথম দফায় ১০০ জন নাগরিকের হাতের লেখা বিশ্লেষণ করেছেন। সেই সব তথ্য দিয়েই ওই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সফ্টওয়্যারটি বানানো হয়েছে।
নয়া আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের গবেষণায় ক্লাউড অফ লাইন ডিস্ট্রিবিউশন নামে একটি পদ্ধতির মাধ্যমে কোনও ব্যক্তির হাতের লেখার ওঠাপড়া (কার্ভ অ্যান্ড লাইনস) দেখেই চিনে নেওয়া যাচ্ছে তাঁর নাগরিকত্ব। চিনের একজন নাগরিক সরলরেখায় ইংরেজি লিখবেন। তবে ভারত বা বাংলাদেশের নাগরিকদের ক্ষেত্রে রোমান হরফ বেশ খানিকটা বাঁকা, এমনটাই বলছে এই গবেষণা। দেশের নিরাপত্তায় এই ধরনের গবেষণা সবচেয়ে বেশি কাজে আসবে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। তথ্যসূত্র: আনন্দবাজার পত্রিকা