হাবিপ্রবি’তে কৃষি বনায়ন চাষ পদ্ধতি চিহ্নিতকরণ এবং অর্থনৈতিক বিশ্লেষণ বিষয়ক ওয়ার্কসপ অনুষ্ঠিত

আপডেট: জুন ২৮, ২০১৮, ১:০১ পূর্বাহ্ণ

দিনাজপুর প্রতিনিধি


হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কৃষি বনায়ন ও পরিবেশ বিভাগের ব্যবস্থাপনায় এবং বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের আর্থিক সহায়তায় ‘বাংলাদেশের উত্তরাঞ্চলে কৃষি বনায়ন প্রযুক্তি উন্নয়নে বিদ্যমান কৃষি বনায়ন চাষ পদ্ধতি চিহ্নিতকরণ এবং অর্থনৈতিক বিশ্লেষণ’ বিষয়ক ওয়ার্কসপ অনুষ্ঠিত হয়েছে।
গতকাল বুধবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয় আইআরটি সেমিনার কক্ষে অনুষ্ঠিত এ ওয়ার্কসপের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মু. আবুল কাসেম। কৃষি বনায়ন ও পরিবেশ বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. মো. শোয়াইবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত ওয়ার্কসপে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইআরটি’র পরিচালক প্রফেসর ড. বিধান চন্দ্র হালদার। ওয়ার্কসপে স্বাগত বক্তব্য দেন কৃষি বনায়ন বিভাগের প্রফেসর ড. মো. সফিকুল বারী।
প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মু. আবুল কাসেম বলেন আয়তনের তুলনায় বাংলাদেশে জনসংখ্যা অনেক বেশি। সাড়ে ১৬ কোটি ঘনবসতির এ দেশে আমাদের উন্নয়নের ধারা অব্যাহত রাখার জন্য কৃষি ক্ষেত্রে নতুন নতুন উদ্ভাবন এবং কৃষি সম্প্রসারণ করতে হবে। আমি আশা করি, আজকের এ ওয়ার্কসপে বৃক্ষের সঙ্গে অন্যান্য ফসল কিভাবে উৎপাদন করা যায় সে বিষয়ে ফলপ্রসূ আলোচনা হবে।
অনুষ্ঠানে কৃষি অনুষদের শিক্ষক-শিক্ষার্থী, দিনাজপুর সদর অঞ্চলের কৃষি বিভাগের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা, এনজিও কর্মকর্তা ও পার্শ্ববর্তী এলাকার কৃষকগণ উপস্থিত ছিলেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ