হারিয়ে যাওয়া মেমোরি উদ্ধার করবেন যেভাবে

আপডেট: নভেম্বর ৯, ২০১৭, ১২:১৫ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


স্মার্টফোন বা কম্পিউটারের ক্ষেত্রে এর স্টোরেজ স্পেস অনেক গুরুত্বপূর্ণ।অনেক সময় হার্ডডিস্কে কিছু অযাচিত ফাইল জমা হওয়ায় স্মার্টফোন বা কম্পিউটারের মেমোরি স্পেস অনেকটা দখল করে ফেলে। আপনি চাইলে এই স্পেস দু’টি উপায়ে উদ্ধার করে আবারও ব্যবহার করতে পারবেন।
এক. আপনার জাঙ্ক ফাইলগুলোর ডিস্ক পরিষ্কার করার মাধ্যমে।
দুই.আপনার হার্ডডিস্কের সঠিক ক্ষেত্রগুলোতে মেমোরি রি-অ্যারেঞ্জ করার মাধ্যমে।
চলুন দেখে নেওয়া যাক দ্রুত প্রথম পদ্ধতিটি ব্যবহার করে কিভাবে আপনি আপনার কম্পিউটার বা স্মার্টফোনের হারিয়ে যাওয়া মেমোরি স্পেস উদ্ধার করতে পারবেন। জাঙ্ক ফাইলগুলো পরিষ্কার করার ফলে মেমোরির কিছু পরিমাণ জায়গাই উদ্ধার হবে না, এটি আপনার কম্পিউটারকে গতিশীলও করবে।
ধাপ ১: কার্টানা অনুসন্ধান বারে কার্সর রাখুন এবং ডিস্ক পরিষ্কারকরণ টাইপ করুন। এটি উইন্ডোজের মতোই একটি অ্যান্ড্রয়েড ক্যাশ পরিষ্কারক অ্যাপ। এর মাধ্যমে আপনি যে ফাইলগুলো অস্থায়ীভাবে কম্পিউটারে সংরক্ষিত আছে সেগুলো মুছে ফেলতে পারবেন, বিশেষ করে যেগুলো অনেক বেশি মেমোরিতে জায়গা দখল করে থাকে।
ধাপ ২: ড্রপডাউন মেনু থেকে আপনি যে ড্রাইভগুলো ক্লিন করতে চান তা নির্বাচন করুন। এক্ষেত্রে আপনার প্রাথমিক হার্ডডিস্ক বিভাজন দিয়ে শুরু করাটাই শ্রেয়। এরপর আপ সিস্টেম ফাইল পরিষ্কারে ক্লিক করুন।
ধাপ ৩: একবার নির্বাচিত হয়ে গেলে আপনি যে স্থানটি মুক্ত করতে পারবেন তার পরিমাণ দেখতে পারবেন এবং কোন কোন ফোল্ডার অনেক বেশি মেমোরি স্পেস দখল করে রেখেছিল তাও দেখতে পারবেন।
ধাপ ৪: নিশ্চিত করুন যে আপনি সব ফোল্ডার নির্বাচন করেছেন। অবশেষে ‘ওকে’ বাটনে ক্লিক করুন। সব অস্থায়ীভাবে সংরক্ষিত ফাইল আপনার কম্পিউটার থেকে মুছে যাবে। আপনি অন্য সব পার্টিশনের জন্য একই ধাপ আবারও অনুসরণ করতে পারেন।
দ্বিতীয় পদ্ধতিটি হলো ডি-ফ্র্যাগমেন্টেশন। এটি ডিস্ক ক্লিনারের মতো নয়। এটি অপ্রয়োজনীয় ফাইল মুছে ফেলে না। এটি সব ফাইল আবারও ব্যবহার করে অব্যবহৃত স্থান দখল করে। তবে এতে সময় অনেক বেশি লাগে। সূত্র: গেজেটস নাউ