হাসিনা যুদ্ধাপরাধীদের বিচার করে শাস্তি নিশ্চিত করেছেন রাজশাহীতে দিলীপ বড়ুয়া

আপডেট: নভেম্বর ১৫, ২০১৭, ১:৪৩ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক


সাম্যবাদী দলের (এম.এল) সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া বলেছেন, শেখ হাসিনা যুদ্ধাপরাধীদের বিচার করে শাস্তি নিশ্চিত করেছেন। আজও তিনি জঙ্গিবাদ, মৌলবাদের বিরুদ্ধে লড়াই করে যাচ্ছেন। আমরা মনে করি ১৪ দলের প্রয়োজনীয়তা আছে। কারণ আজকে যদি মৌলবাদীরা কোনোক্রমে বিএনপির নেতৃত্বে রাষ্ট্রক্ষমতা দখল করলে আমরা চিরদিনের মতো নিঃশেষ হয়ে যাবো।
গতকাল মঙ্গলবার বিকেলে নগরের সাহেববাজার জিরোপয়েন্টে রাজশাহীতে রুশ বিপ্লবের শতবর্ষপূর্তি উপলক্ষে আয়োজিত সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
তিনি বলেন, রুশ বিপ্লবের বীজ আতাউর রহমান রাজশাহী শহরে বপণ করেছিলেন। রুশ বিপ্লব সেই সুন্দর সৃষ্টি ভূমি রাশিয়াতে সেই বিপ্লবীদের নাম রুশ বিপ্লব। সেই লেনিন, মুক্তি সংগ্রামের মাধ্যমে রুশ বিপ্লব থেকে পৃথিবীর বিভিন্ন দেশে সংগ্রাম হচ্ছে। তাদের মুক্তির লক্ষে স্বাধীনতাকে লালন করেছিলেন সমাজতন্ত্রের স্বপ্নকে। সেই রুশ বিপ্লবের সরকারকে হত্যা করতে চেয়েছিলেন।
দিলীপ বড়–য়া বলেন, এই অঞ্চলের জোতদার জমিদারদের বিরুদ্ধে সংগ্রাম করেছিলেন আতাউর রহমান। রুশদেশে সংগ্রাম করেছিলেন লেনিন। তেমনি এ অঞ্চলে জোতদারদের বিরুদ্ধে সংগ্রাম করেছিলেন আতাউর রহমান। বঙ্গবন্ধু বলেছিলেন, আমি শোষিতদের পাশে থেকে শাসকদের বিরুদ্ধে দাঁড়াবো। কিন্তু সেই স্বাধীনতাকে হত্যা করা হয়েছে। বঙ্গবন্ধুর স্বাধীন বাংলায় কৃষকদের পাশে দাঁড়িয়ে বলেছিলেন ‘তুমি জমি পাবে, মুক্তি পাবে, তোমার ছেলে আলোকিত হবে।
তিনি আরো বলেন, সরকার বদল হলেই মানুষের জীবনে পরিবর্তন আসবে না, রাষ্ট্রের পতাকা বদল হলেই মানুষের মুক্তি আসবে না। আমি (দিলীপ বড়–য়া) মন্ত্রী হলেই মানুষের ভাগ্যের পরিবর্তন আসবে না। এর জন্য প্রয়োজন বিপ্লবী সত্ত্বা। সমাজতান্ত্রিক বিপ্লব ছাড়া জনগণের মুক্তি নেই। জঙ্গিবাদ ও মৌলবাদকে মোকাবিলা করতে না পারলে আমাদের অর্থনৈতিক মুক্তি ও অসাম্প্রদায়িক বাংলাদেশের স্বপ্ন পূরণ হবে না।
সমাবেশে জননেতা আতাউর রহমান স্মৃতি পরিষদের ভারপ্রাপ্ত সভাপতি মুক্তিযোদ্ধা আনোয়ার ইকবালের সভাপতিত্বে বক্তব্য দেন, আতাউর রহমানের সন্তান ও রাজশাহী প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সাইদুর রহমান, বঙ্গবন্ধু পেশাজীবী পরিষদ রাজশাহী শাখার সাধারণ সম্পাদক রাশেদ রিপন, ন্যাপ রাজশাহী জেলার সভাপতি মুস্তাফিজুর রহমান খান, আতাউর রহমান স্মৃতি পরিষদের সহসভাপতি মাসুদ রানা প্রমুখ। সমাবেশ পরিচালনা করেন আতাউর রহমান স্মৃতি পরিষদের যুগ্ম-সাধারণ সম্পাদক আসলাম-উদ-দৌলা।

এ বিভাগের অন্যান্য সংবাদ