১০ হাজার বছর চলবে যে ঘড়ি

আপডেট: মার্চ ১, ২০১৮, ১২:২৬ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


১০ হাজার বছর পর্যন্ত সক্রিয় থাকবে এমন ঘড়ি তৈরি হচ্ছে যুক্তরাষ্ট্রে। টেক্সাসের একটি মরুভূমির মাঝখানে এক পর্বতের নীচে এটা তৈরি করা হচ্ছে বলে জানিয়েছে বিবিসি।
অলাভজনক সংস্থা লং নাউ ফাউন্ডেশনের এক প্রকল্প হিসেবে ১০ হাজার বছরের এই ঘড়ি তৈরি করা হচ্ছে। দীর্ঘমেয়াদি চিন্তাকে সবার মধ্যে আরও সাধারণ করে তুলতে কাজ করে যাচ্ছে লং নাউ ফাউন্ডেশন। এরই অংশ হিসেবে এই ঘড়ি নির্মাণের উদ্যোগ নিয়েছে সংস্থাটি।
ব্যতিক্রমী এই ঘড়ি যেখানে তৈরি করা হচ্ছে সেই জায়গাটির মালিক ই-কমার্স প্রতিষ্ঠান অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজস। সম্প্রতি তিনি এই ঘড়ি নির্মাণের একটি ভিডিও শেয়ার করেন তার টুইটার অ্যাকাউন্টে। সেই টুইট থেকে জানা যায়, ঘড়িটি লম্বায় হবে ৫০০ ফুট।
হাজার বছরের ঘড়ি নির্মাণ ব্যয় নির্বাহের জন্য অর্থ সংগ্রহ করা হচ্ছে বিশ্বের বিত্তশালী মানুষদের কাছ থেকে। জেফ বেজস এ প্রকল্পে অনুদান দিয়েছেন ৪২ মিলিয়ন ডলার। অর্থ দানকারী ব্যক্তিদের মধ্যে বেজসই এখন পর্যন্ত শীর্ষে রয়েছেন।
বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, এই ঘড়ির তিনটি কাঁটার মধ্যে একটি বছরে একবার নড়বে, আরেকটি কাঁটা প্রতি ১০০ বছরে একবার নড়বে এবং অন্য একটি কাঁটা প্রতি ১ হাজার বছরে একবার নড়বে।
ঘড়ি তৈরির কাজ পুরোদমে চললেও ঠিক কবে এর কাজ শেষ হবে তা এখনও নিশ্চিতভাবে জানা যায়নি। তবে দর্শনার্থীদের জন্য দ্রুতই এটা উন্মুক্ত করে দেওয়ার চেষ্টা করা হবে বলে জানিয়েছে লং নাউ ফাউন্ডেশন। সূত্র: বিবিসি