১২ রাজনৈতিক দলকে ইসির কারণ দর্শানোর নোটিশ

আপডেট: ডিসেম্বর ৮, ২০১৭, ১২:৩৬ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


নিবন্ধিত ১২টি রাজনৈতিক দলকে কারণ দর্শানোর চিঠি দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। দলগুলো তাদের শর্ত পালন করছে কি-না এ বিষয়ে চিঠি দিয়েও কোনো উত্তর না পেয়ে এ কারণ দর্শানোর নোটিশ দিয়েছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি। এসব দলের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা কেন নেয়া হবে না, তা ১৫ কার্যদিবসের মধ্যে ইসিতে জানাতে নোটিশে বলা হয়েছে।
ইসির যুগ্ম-সচিব আবুল কাসেম স্বাক্ষরিত নোটিশ দলগুলোর কাছে পাঠানো হয়ে বলে ইসির প্রশাসনিক কর্মকর্তা ওসমান গনি জয় বৃহস্পতিবার সাংবাদিকদের জানান।
জানা গেছে, এর আগে ১ নভেম্বর পাঠানো চিঠিতে ১৫ কার্যদিবসের মধ্যে রাজনৈতিক দল সিহেবে ইসির দেয়া শর্ত দলগুলো পালন করছে কি-না তা জানানোর জন্য বলেছিল সংস্থাটি। কিন্তু সময়মতো জবাব না দিয়ে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ ও সংসদের বিরোধী দল জাতীয় পার্টিসহ পাঁচটি দল আরো সময় চায়। এজন্য তাদের সময় বাড়িয়ে ৩০ কার্যদিবসের মধ্যে জবাব দিতে বলা হয়। আর ১২টি দল নির্ধারিত সময়ে কোনো জবাব দেয়নি। এমনকি অতিরিক্ত সময়ও চায়নি কমিশনের কাছে।
তাই তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা কেন নেয়া হবে না, তা ১৫ কার্যদিবসের মধ্যে ইসিতে জানাতে বলা হয়েছে।
সূত্র জানায়, ইসির নিবন্ধিত ৪০টি দলের অর্ধেকের মতো দল তাদের জবাব দিয়েছে। এছাড়া সময় চেয়েছে আওয়ামী লীগ, জাতীয় পার্টি, বাংলাদেশ মুসলিম লীগ (বিএমএল), জাতীয় গণতান্ত্রিক পার্টি (জাগপা) ও জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি)। সময় চাওয়ার পরিপ্রেক্ষিতে এই পাঁচ দলকে ৩০ কার্যদিবসের মধ্যে ইসির জবাব দিতে বলে কমিশন। এ পাঁচ দলের জবাব দেয়া সময় আরও ১১দিন বাকি আছে।
কারণ দর্শানোর নোটিশ দেয়া হয়েছে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, বাংলাদেশ খেলাফত মজলিস, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি, তরিকত ফেডারেশন, গণতন্ত্রী পার্টি, ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলন, গণফোরাম, বাংলাদেশের সমাজতান্ত্রিক দলসহ (বাসদ) ১২ দলকে। এ ১২টি দল ইসির চিঠির কোনো জবাব দেয়নি এবং জবাব দেয়ার জন্য কোনো সময়ও চায়নি।
তথ্যসূত্র: জাগোনিউজ