বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকী

১৭ ডিসেম্বর সচিবালয় হবে ‘হর্নবিহীন’ এলাকা

আপডেট: December 9, 2019, 1:17 am

সোনার দেশ ডেস্ক


বিজয় দিবসের পরদিন থেকে বাংলাদেশ সচিবালয় ঘিরে জিরো পয়েন্ট, পল্টন মোড় ও সচিবালয় লিংক রোড হয়ে জিরো পয়েন্ট নিরব এলাকায় পরিণত হচ্ছে।
রোববার সচিবালয়ে পরিবেশ সচিব বিল্লাল হোসেনের সভাপতিত্বে আন্তঃমন্ত্রণালয়ের এক সভায় আগের নেয়া সিদ্ধান্ত কার্যরের বিষয়টি নিয়ে আলোচনা হয়।
সভায় অত্র এলাকায় যানবাহনগুলোকে হর্ন না বাজানোর অনুরোধ জানানো হয়। সংশ্লিষ্টদের সচেতন করতে প্রয়োজনীয়সংখ্যক বিলবোর্ড, ব্যানার স্থাপন, লিফলেট বিলি এবং মাইকিং করার সিদ্ধান্ত হয়।
এজন্য সরকারি-বেসরকারি সংস্থা ও গণমাধ্যমকর্মীসহ সকলের সহযোগিতা চাওয়া হয়।
বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫ অনুযায়ী ‘নীরব এলাকায়’ যানবাহনের হর্ন বাজানোর দায়ে প্রথমবার অনধিক ১ (এক) মাস কারাদ- বা অনধিক ৫ হাজার টাকা অর্থদ- বা উভয় দ- এবং পরবর্তী প্রতিবারের জন্য অনধিক ৬ (ছয়) মাস কারাদ- বা অনধিক ১০ হাজার টাকা অর্থদ- বা উভয় দ- দেওয়ার বিধান আছে।
অপ্রয়োজনীয়ভাবে হর্ন বাজানোসহ শব্দ দূষণ নিয়ন্ত্রণের অংশ হিসেবে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে, যা পর্যায়ক্রমে দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে কার্যকর করা হবে।
সিদ্ধান্ত অমান্যকারীদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।
পরিবেশ সংরক্ষণ আইন অনুযায়ী ‘নীরব এলাকায়’ যানবাহনের হর্ন বাজানোর দায়ে প্রথমবার অনধিক ১ (এক) মাস কারাদ- বা অনধিক ৫ হাজার টাকা অর্থদ- বা উভয় দ- এবং পরবর্তী প্রতিবারের জন্য অনধিক ৬ (ছয়) মাস কারাদ- বা অনধিক ১০ হাজার টাকা অর্থদ- বা উভয় দ- দেয়ার বিধান আছে।
২৫ নভেম্বর পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী শাহাব উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত আন্তঃমন্ত্রণালয় সভায় ১৭ ডিসেম্বর থেকে বাংলাদেশ সচিবালয়ের চারপাশের এলাকা অর্থাৎ জিরো পয়েন্ট, পল্টন মোড়, সচিবালয় লিংক রোড হয়ে জিরো পয়েন্ট এলাকাকে নিরব জোন বা নো হর্ন জোন হিসেবে কার্যকর করার সিদ্ধান্ত নেয়া হয়।
তথ্যসূত্র: বিডিনিউজ