১৮ জুন চালু হচ্ছে ফেসবুকের ক্রিপ্টোকারেন্সি

আপডেট: জুন ১৩, ২০১৯, ১২:১৯ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


চলতি মাসের ১৮ তারিখ আনুষ্ঠানিকভাবে চালু হতে যাচ্ছে ফেসবুকের ক্রিপ্টোকারেন্সি ‘লিবরা’। ফেসবুকের এই প্রকল্পটির বেশিরভাগ বিনিয়োগকারী লিবরার আনুষ্ঠানিক উদ্বোধনের জন্য এই তারিখটিকে বেছে নেয়ার পক্ষেই তাদের মতামত দেন।
কোম্পানিটির উত্তর ইউরোপের ফাইন্যান্সিয়াল সার্ভিসেস অ্যান্ড পেমেন্ট পার্টনারশিপের প্রধান লাউরা ম্যাকক্র্যাকেন জার্মান পত্রিকা উইটসচাফটওয়েচের সেবাস্তিয়ান কিরিশকে জানান, তাদের এই ভার্চুয়াল মুদ্রা আগামী ১৮ জুন আনুষ্ঠানিকভাবে চালু হবে এবং শুরু থেকেই একাধিক দেশের মুদ্রায় এটির লেনদেন করা যাবে।
তবে ফেসবুক এখনো পর্যন্ত তাদের এই ক্রিপ্টোকারেন্সি প্রকল্পের বিষয়ে বিস্তারিত কোনো কিছুই প্রকাশ করেনি। অংশীদার বা সরকারের পক্ষ থেকে কোনো আপত্তি দেখা দিলে এই তারিখ যেকোনো সময় পরিবর্তনও হতে পারে। এক অনানুষ্ঠানিক সূত্র থেকে জানা গেছে, ফেসবুক মূলত ২০২০ সালে তাদের এই ক্রিপ্টোকারেন্সি আনুষ্ঠানিক উদ্বোধনের লক্ষ্য নিয়ে কাজ করছে।
তবে উদ্বোধনের তারিখ যাই হোক না কেন, ফেসবুকের এই ভার্চুয়াল মুদ্রা সামাজিক যোগাযোগ মাধ্যমটির ব্যবসায়িক প্রসার এবং লেনদেনের ক্ষেত্রে এক নতুন যুগের সূচনা করতে যাচ্ছে এ কথা নির্দ্বিধায় বলা যায়। বিদেশে অভিবাসী শ্রমিকেরা তাদের পরিবারদের কাছে খুবই কম বা নামমাত্র ফিতে অর্থ প্রেরণের জন্য এই ভার্চুয়াল মুদ্রা ব্যবহার করতে পারবে। এই নি¤œ আয়ের মানুষদের প্রায়শই অর্থ স্থানান্তর করতে গিয়ে নানাবিধ ঝক্কি ঝামেলায় পড়তে হয়।
এছাড়াও ফেসবুকের এই ক্রিপ্টোকারেন্সি ই-কমার্সের ব্যবসায়ীদের অর্থ আদান-প্রদানের একটি সহজ মাধ্যম হয়ে উঠতে পারে। তথ্যসূত্র : টেকক্রাঞ্চ