২০১৩ সাল থেকেই চরিত্র বদলে ধীরে ধীরে ভয়ঙ্কর হয়ে উঠেছে করোনা! দাবি বিজ্ঞানীদের

আপডেট: June 28, 2020, 1:41 pm

সোনার দেশ ডেস্ক :


বিগত পাঁচ-ছয় মাসে সারা বিশ্বের প্রায় ৫ লক্ষ মানুষের প্রাণ কেড়েছে করোনাভাইরাস। চিনের দাবি, ডিসেম্বর থেকে সেখানে ছড়িয়েছে এই ভাইরাস। এদিকে মার্কিন বিজ্ঞানীদের মতে ডিসেম্বর নয়, অক্টোবর থেকেই এই ভাইরাস চিনে ছড়াতে শুরু করেছিল।
ঠিক কবে থেকে এই ভাইরাস সংক্রমিত হতে শুরু করেছিল, তা নিয়ে যেমন দ্বন্দ্ব রয়েছে, তেমনই কোথা থেকে এল এই Covid-19 সে বিষয়েও ধোঁয়াসা রয়েছে বিজ্ঞানীদের মধ্যে। তবে সম্প্রতি একটি গবেষণায় এর প্রাথমিক ইঙ্গিত মিলেছে।
সম্প্রতি কানাডার ক্যালগারি বিশ্ববিদ্যালয়ের (University of Calgary) একদল গবেষক দাবি করেছেন, ২০১৩ সাল থেকেই মানব শরীরে সংক্রমিত হতে শুরু করেছিল করোনাভাইরাস (SARS-CoV-2)। তবে কানাডীয় বিজ্ঞানীদের মতে, বিশ্বজুড়ে মহামারী সৃষ্টিকারী Covid-19-এর সঙ্গে ওই ভাইরাসের যথেষ্ট চরিত্রগত ফারাক রয়েছে।
কানাডীয় বিজ্ঞানীদের দাবি, ২০১৩ সাল থেকেই ধীরে ধীরে চরিত্রে বদল এনে ক্রমশ ভয়ঙ্কর হয়ে উঠেছে এই করোনাভাইরাস। তাঁদের গবেষণালব্ধ বিষয়গুলি বর্তমানে প্রিপ্রিন্ট সার্ভার Biorxi-এ উপলব্ধ এবং এর তথ্যগুলি এখনও বিশদে বিশ্লেষণ বা পর্যালোচনা করা হয়নি। বিজ্ঞানীদের মতে, SARS-CoV-2-এর গঠন তার সংক্রামকতার নির্ধারক নাও হতে পারে। তাঁদের বিশ্বাস, SARS-CoV-2-এর গঠনে অন্যান্য কিছু পরিবর্তন অবশ্যই ঘটেছে যা মানুষের মধ্যে সংক্রমণের মাত্রা বা ভয়াবহতাকে বহুগুণ বাড়িয়ে তুলেছে।
তথ্যসূত্র: ২৪ঘণ্টাডটকম

এ বিভাগের অন্যান্য সংবাদ