২০২১ থেকে স্কুলে বাধ্যতামূলক কারিগরি শিক্ষা: মন্ত্রী

আপডেট: জুলাই ১৬, ২০১৯, ১২:১৮ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


দেশে দক্ষ জনবল গড়ে তুলতে আগামী ২০২১ সাল থেকে সব বিদ্যালয়ে কারিগরি শিক্ষা বাধ্যতামূলক করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।
তিনি বলেছেন, “আমাদের যুব সমাজ দক্ষতা নিয়ে শ্রম বাজারে আসতে পারে না। তাই তাদের যেভাবে এগিয়ে যাওয়ার কথা সেটা হয় না।
“দেশের যুব সমাজকে দক্ষ করে গড়ে তুলতে আগামী ২০২১ সাল থেকে দেশের সব বিদ্যালয়গুলোতে কারিগরি শিক্ষা বাধ্যতামূলক করা হবে।”
আগামী বছর থেকে বাংলাদেশের ৬৪০টি স্কুলে কারিগরি শিক্ষা বাধ্যতামূলক করা হচ্ছে বলেও সোমবার ‘বিশ্ব যুব দক্ষতা দিবস ২০১৯’ উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় বলেছেন তিনি।
ঢাকার শেরেবাংলা নগরের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ এ আলোচনা সভার আয়োজন করে।
সভায় দীপু মনি ছিলেন প্রধান অতিথি। বিশেষ অতিথি ছিলেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ। সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসান।
দীপু মনি বলেন, “বিদেশে আমরা বিপুল সংখ্যক শ্রমিক পাঠাচ্ছি। কিন্তু তাদের দক্ষতা না থাকায় বিদেশেও নানা প্রশ্ন উঠে, আবার পারিশ্রমিকও কম। প্রতিযোগিতার জন্য দক্ষতার কোনো বিকল্প নেই। তাই দেশের স্কুল, মাদ্রাসাসহ সকল শিক্ষা প্রতিষ্ঠানের কারিকুলাম যুগোপযোগী করা হবে।”
আওয়ামী লীগের নির্বাচনের ইশতেহারের প্রসঙ্গ টেনে দলের এই যুগ্মসাধারণ সম্পাদক বলেন, “আমরা ২০২৩ সালের মধ্যে দেড় কোটি কর্মসংস্থান তৈরির কথা বলেছি। এই বিপুল কর্মসংস্থান তৈরির জন্য আগে দক্ষ জনবল তৈরি করতে হবে।”
তিনি কারিগরি শিক্ষার বিষয়ে দেশের সব মানুষকে সচেতন হওয়ারও আহ্বান জানান।
প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান বলেন, “বর্তমানে যে পরিস্থিতি তৈরি হয়েছে, তাতে শুধু যুবরা নয়, সবারই দক্ষতা বাড়ানোর সময় এসেছে। কারণ এখন অদক্ষ লোকের কাজ নেই।”
তিনি বলেন, দেশের প্রত্যেক উপজেলায় একটি করে টেকনিক্যাল সেন্টার স্থাপন করা হবে, সেখান থেকে প্রত্যেক বছর এক হাজার দক্ষ জনশক্তি তৈরি হবে।
তথ্যসূত্র: বিডিনিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ