২০২১ সালের মধ্যে দেশে কেউ গৃহহীন থাকবে না:পররাষ্ট্র প্রতিমন্ত্রী

আপডেট: সেপ্টেম্বর ১৪, ২০১৮, ১:৪৮ পূর্বাহ্ণ

বাঘা প্রতিনিধি


আশ্রয়ণ প্রকল্প-২ এর ‘জমি আছে ঘর নেই’ প্রকল্পের উদ্বোধন করেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম -সোনার দেশ

বর্তমান সরকারের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছেন, আগামিতে যদি আ’লীগ সরকার গঠন করতে পারে তাহলে, ২০২১ সালের মধ্যে দেশে কোন মানুষ গৃহহীন থাকবে না। গতকাল বৃহস্পতিবার দুপুরে মনিগ্রাম ইউনিয়ন পরিষদ চত্বরে উপজেলা প্রশাসনের আয়োজনে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার অগ্রাধিকার আশ্রয়ণ প্রকল্প-২ এর আওতায় ‘জমি আছে ঘর নেই’ প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
মনিগ্রাম ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি অধ্যাপক সাইফুল ইসলামের সঞ্চালনা ও উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহিন রেজার সভাপতিত্বে অনুষ্ঠানে পররাষ্ট্র প্রতিমন্ত্রী আরো বলেন, গরিবের অধিকার যদি কেউ হরণ করতে চায় তাহলে আপনারা আমাকে জানাবেন। তিনি বলেন, আমাদের সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরিকল্পনা পানির মতো স্বচ্ছ। তিনি ২০১৪ সালের নির্বাচনে বলেছিলেন, বাংলাদেশের মানুষ তিন বেলা পেট পুরে খেয়ে বেঁচে থাকবে। আল্লাহর রহমতে আজ সেটা হতে চলেছে। এ দেশে এখন আর কেউ না খেয়ে জীবন যাপন করে না।
পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, বাড়িতে বিদ্যুৎ নাই যদি এমন কেউ থাকেন হাত তুলেন। এ সময় দু’জন মানুষ হাত তুলতে সক্ষম হন। তখন তাদের নাম তালিকা করতে নির্দেশ দেন তিনি। মন্ত্রী বলেন, আমরা দ্বিতীয় বার ক্ষমতায় এসে বলেছিলাম কোনো গ্রামে কাঁচা রাস্তা থাকবে না। ইতোমধ্যে প্রতিটা গ্রামের প্রধান-প্রধান সড়ক পাকা করা হয়েছে এবং অবশিষ্ট রাস্তার পরিকল্পনা করার কাজ চলছে। তিনি বলেন, আমরা জনগণের ভাগ্য উন্নয়নে সততা ও নিষ্ঠার সাথে কাজ করি। ২০১২ সালে আমাদের লক্ষ ছিল-স্কুলগামী কোনো শিশু আর বাড়িতে বসে থাকবে না। ইনশআল্লাহ আমরা এ পরিকল্পনাতেও সফল হয়েছি।
তিনি বলেন, আমি নিজের জন্য কিছু চাই না। জাতির পিতাকে হত্যার পর তাঁর স্বপ্ন বাস্তবায়নের জন্য জননেত্রী শেখ হাসিনাকে বিদেশের আশ্রয়ে পালিয়ে থাকতে হয়েছে ছয় বছর। এ কথাটি কেউ ভুলে যাবেন না। একটি কথা মনে রাখবেন, সবাইকে ভাল থাকতে হলে শেখ হাসিনাকে আরেকবার ক্ষমতায় আনতে হবে।
সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন বাঘা থানা আ’লীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুল, মনিগ্রাম ইউনিয়ন আ’লীগের সাধারণ সম্পাদক জিল্লুর রহমান, বাড়ি নির্মাণ প্রকল্পের উপকারভোগী আবদুুস সোবহান ও সুফিয়া বেগম।
উপস্থিত ছিলেন উপজেলা আ’লীগের সহসভাপতি আজিজুল আলম, যুগ্ম সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম মন্টু, সাংগঠনিক সম্পাদক ওয়াহিদ সাদিক কবির, আ’লীগ নেতা মাসুদ রানা তিলু, সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান ও উপজেলা মহিলা আ’লীগের সভাপতি ফাতেমা খাতুন লতা, প্যানেল মেয়র শাহিনুর রহমান পিন্টু , সৈনিক লীগের সভাপতি আনোয়ার হোসেন মিল্টন, পৌর যুবলীগের সভাপতি শাহিনুর আলম প্রমুখ।
উপজেলা সুত্রে জানা গেছে, বর্তমান সরকার অসচ্ছল মানুষ-যাদের জমি আছে ঘর নেই এ রকম ব্যক্তিদের তালিকা করে প্রধানমন্ত্রীর অগ্রাধিকার প্রকল্প আশ্রয়ন-২ এর আওতায় প্রথম পর্যায়ে সারাদেশে ১ লাখ ৭৮ হাজার গৃহনির্মাণ প্রকল্প বাস্তবায়ন হতে যাচ্ছে। তবে বাঘা উপজেলায় প্রথমে ১০৮ টি ও পরে এলাকার সমস্যা বিবেচনায় আরো ২৯২ টি প্রকল্প অনুমোদন হয়। এর মধ্যে বৃহস্পতিবার উপজেলার মনিগ্রাম পশ্চিমপাড়া গ্রামের দিন মজুর শিবেন কুমার দাসের বাড়ির চাবি হস্তান্তরের মাধ্যমে এ প্রকল্পের উদ্বোধন করেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।