৩৬ টাকা কেজিতে ৬ লাখ টন আমন চাল কিনবে সরকার

আপডেট: নভেম্বর ১৯, ২০১৮, ১২:০৭ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


এবার ৩৬ টাকা কেজি দরে ছয় লাখ মেট্রিক টন সিদ্ধ আমন চাল সংগ্রহ করবে সরকার। সচিবালয়ে রোববার খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির সভা শেষে খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম সাংবাদিকদের এই তথ্য জানান।
তিনি বলেন, “খাদ্য পরিস্থিতি ও মজুদ নিয়ে সভায় বিস্তারিত আলোচনা হয়েছে। ১ ডিসেম্বর থেকে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত প্রাথমিকভাবে ৬ লাখ মেট্রিক টন সিদ্ধ আমন চাল ৩৬ টাকা কেজি দরে সংগ্রহ করব।”
এ বছর আমন চালের সংগ্রহ সন্তোষজনক হলে আরও দুই বা তিন লাখ টন এই চাল সংগ্রহ করা হতে পারে বলেও জানান খাদ্যমন্ত্রী। সাধারণত সরাসরি কৃষকদের কাছ থেকে ধান সংগ্রহ করে সরকার। আর চাল সংগ্রহ করা হয় মিলারদের কাছ থেকে।
কামরুল বলেন, “খাদ্য মন্ত্রণালয়ের হিসেবে এবার আমন চালের উৎপাদন খরচ পড়েছে সাড়ে ৩৪ টাকা। বাজার পরিস্থিতি বিচার-বিশ্লেষণ করে, খোঁজ-খবর নিয়ে মূল্য ৩৬ টাকা নির্ধারণ করা হয়েছে। “আমরা যে মূল্য নির্ধারণ করেছি কৃষক তাতে লাভবান হবেন এবং চাল সংগ্রহ করতে কোনো অসুবিধা হবে না।” বর্তমানে সরকারি গুদামে চাল ও গমসহ ১২ লাখ ১৮ হাজার মেট্রিক টন খাদ্যশস্য মজুদ আছে জানিয়ে কামরুল বলেন, “এটা সর্বোচ্চ মুজদ। এর মধ্যে ৯ লাখ ৬৮ হাজার মেট্রিক টন চাল।” মন্ত্রীর ভাষ্য, “বর্তমানে চালের বাজার দর অনেক কম। বাজারে এখন ৩৩-৩৫ টাকায় চাল পাওয়া যাচ্ছে।”
অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ ছাড়াও সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিবরা সভায় উপস্থিত ছিলেন।-বিডিনিউজ