৬ বছর আগে মেয়াদোত্তীর্ণ ভ্যাকসিন, জরিমানা ৭৫ লাখ

আপডেট: আগস্ট ২৭, ২০১৯, ১২:৫৮ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


গরু, মহিষ, ছাগল, মুরগিসহ বিভিন্ন প্রাণীর শরীরে রোগ প্রতিরোধক্ষমতা বাড়ানোর জন্য ব্যবহার করা হয় ভ্যাকসিন। এসব ভ্যাকসিনের মেয়াদ শেষ হয়েছে ছয় বছর আগে। অথচ একটি কোম্পানি প্রতিষ্ঠান খুলে রাজধানীর বিভিন্ন জায়গায় এখনও বিক্রি করছে এসব ভ্যাকসিন।
সোমবার (২৬ আগস্ট) দুপুরে ফকিরাপুলের ১৪৯/এ ডিআইটি এক্সটেনশন অ্যাভিনিউয়ের চতুর্থ তলায় অ্যাডভান্স অ্যানিমেল সায়েন্স কোং লিমিটেডের অফিসে অভিযান চালান র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত। এছাড়া র‌্যাবের নির্বাহী মাজিস্ট্রেট সারোয়ার আলমের নেতৃত্বে প্রতিষ্ঠানটির হেড অফিস লালমাটিয়া ও তেজগাঁওয়ের একটি গোডাউন থেকে আমদানিকৃত, মেয়াদোত্তীর্ণ ভ্যাকসিন উদ্ধার করা হয়। যার মূল্য ১০ কোটি টাকা।
অভিযানের বিষয়ে র‌্যাবের নির্বাহী মাজিস্ট্রেট জানান, ‘আমাদের কাছে তথ্য রয়েছে প্রতিষ্ঠানটি ২০১২-১৩ সালের পোল্ট্রি ও ডেইরি সংশ্লিষ্ট ভ্যাকসিনগুলো সংরক্ষণ করেছে। আইন অনুযায়ী এগুলো ওয়্যারহাউসে রাখার কথা থাকলেও তারা বিক্রির উদ্দেশ্যে কোল্ডস্টোরেজে রেখেছে। তাদের হেড অফিসসহ তিনটি অফিসে একযোগে অভিযান চালানো হয়েছে।
তিনি আরো জানান, ওই প্রতিষ্ঠানের আমদানিকৃত মেয়াদোত্তীর্ণ ১০ কোটি টাকার মূল্যের ভ্যাকসিন জব্দ করা হয়েছে। একইসঙ্গে ওই প্রতিষ্ঠানকে ৭৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া ওই প্রতিষ্ঠানের মালিক মনজিল মোরশেদ খানসহ ছয়জনকে দুই বছরের সাজা দেওয়া হয়েছে বলেও জানান সারোয়ার আলম।
তথ্যসূত্র: বাংলানিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ