রাজশাহী বোর্ডে পাসের হার ৭৮.৪৬ শতাংশ অর্ধেকে নেমেছে জিপিএ-৫, পাসের হারও কমেছে

আপডেট: নভেম্বর ২৬, ২০২৩, ১১:৩৩ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক:


রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীন অনুষ্ঠিত ২০২৩ সালের এইচএসসি পরীক্ষার ফলাফলে পাসের হার ৭৮ দশমিক ৪৬ শতাংশ। এবার জিপিএ-৫ গত বছরের তুলনায় অর্ধেকের বেশি কমেছে। এবার জিপিএ-৫ পেয়েছেন ১১ হাজার ২৫৮ জন। যা গত বছর ছিলো ২১ হাজার ৮৫৫ জন।

গত বছর পাসের হার ছিল পাসের হার ৮১ দশমিক ৬০ শতাংশ। ধারাবাহিকতা রক্ষায় এবারও রাজশাহী বোর্ডে ছেলেদের তুলনায় মেয়েরা ভালো ফলাফল করেছে।
রোববার (২৬ নভেম্বর) দুপুরে রাজশাহী শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম গণমাধ্যম কর্মীদের এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, এবারের এইচএসসি পরীক্ষায় রাজশাহী শিক্ষা বোর্ডের আওতায় বিভাগের ৮ জেলায় অংশ নিয়েছিলেন ১ লাখ ৩৮ হাজার ৩৯০ জন শিক্ষার্থী। এরমধ্যে ৭৩ হাজার ২২৩ জন ছাত্র এবং ৬৫ হাজার ১৬৭ জন ছাত্রী ছিলেন।

তিনি বলেন, এবার ছাত্রীদের পাসের হার ৭৮ দশমিক ৪৬ শতাংশ এবং ছাত্রদের ৭৩ দশমিক ৫৫ শতাংশ। এছাড়া জিপিএ-৫ পাওয়া ১১ হাজার ২৫৮ জন শিক্ষার্থীর মধ্যে ৫ হাজার ৮১৩ জন ছাত্রী এবং ৫ হাজার ৪৪৫ জন ছাত্র রয়েছেন।

রাজশাহী বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম বলেন, এই শিক্ষা বোর্ডের আট জেলার ৭৪৯টি কলেজ থেকে ২০০টি কেন্দ্রের মাধ্যমে চলতি বছর শিক্ষার্থীরা এইচএসসি পরীক্ষায় অংশ নিয়েছিলো। এরমধ্যে ৩৭টি কলেজে শতভাগ শিক্ষার্থী পাস করেছেন। যা গত বছর ছিল ৩১ টি কলেজ। এছাড়াও ৪টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে কোনো শিক্ষার্থীই পাস করেনি। যা গত বছর ছিল ৯ টি। ১৯ হাজার ৭৮০ জন শিক্ষার্থী এক বিষয়ে অকৃতকার্য হয়েছে।

পরীক্ষা নিয়ন্ত্রক বলেন, ফলাফল সারা বাংলাদেশের প্রেক্ষিতে ঠিকই আছে। তবে বিগত বছরগুলোর চেয়ে কেন কম হলো তার কারণ উদঘাটন করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

এ বিভাগের অন্যান্য সংবাদ