শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হচ্ছে রাবিতে

আপডেট: ফেব্রুয়ারি ২১, ২০২৪, ৩:০৮ অপরাহ্ণ

রাত ১২:০১ মিনিটে উপাচার্যসহ রাবি কর্মকর্তাগণ শহিদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ করেন।


সংবাদ বিজ্ঞপ্তি:বুধবার (২১ ফেব্রুয়ারি) শহিদদের স্মরণে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) যথাযোগ্য মর্যাদায় শহিদ দিবস পালন করেছে। দিবসের প্রথম প্রহর রাত ১২:০১ মিনিটে উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক মো. হুমায়ুন কবীর, কোষাধ্যক্ষ অধ্যাপক মো. অবায়দুর রহমান প্রামানিক ও রেজিস্ট্রার অধ্যাপক মো. তারিকুল হাসানসহ প্রশাসনের ঊর্ধতন কর্মকর্তাগণ বিশ্ববিদ্যালয় শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ ও শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করেন।

শহীদ দিবস সেখানে অন্যদের মধ্যে অনুষদ অধিকর্তা, হল প্রাধ্যক্ষ, ইনস্টিটিউট পরিচালক, বিভাগীয় সভাপতি, প্রক্টর, ছাত্র-উপদেষ্টা, জনসংযোগ দপ্তরের প্রশাসক প্রমুখ উপস্থিত ছিলেন। এরপর শহীদ স্মৃতি সংগ্রহশালাসহ বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠন শহিদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ করে।

শহীদ দিবসে ভোরে প্রশাসন ভবনসহ অন্যান্য ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত উত্তোলন করা হয়। সকাল ৭টা থেকে বিভিন্ন আবাসিক হল, বিভাগ ও ইনস্টিটিউট, রাবি শিক্ষক সমিতি, রাবি মহিলা ক্লাব, মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ, বঙ্গবন্ধু পরিষদসহ বিভিন্ন পেশাজীবী সংগঠন ও প্রতিষ্ঠান, রাবি স্কুল ও শেখ রাসেল মডেল স্কুল প্রভাতফেরিসহ শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ করে।
সকাল ১০টায় শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবন চত্বরে অনুষ্ঠিত হয় শিশু চিত্রাঙ্কন ও হস্তলিপি প্রতিযোগিতা। উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার এই প্রতিযোগিতার উদ্বোধন করেন।

শহীদ দিবসের কর্মসূচিতে আরোও ছিলো রাবি স্কুল ও শেখ রাসেল মডেল স্কুলে রচনা প্রতিযোগিতা; রাবি শিক্ষক সমিতি, অফিসার সমিতি, সহায়ক কর্মচারী সমিতি, সাধারণ কর্মচারী ইউনিয়ন ও পরিবহন টেকনিক্যাল কর্মচারী সমিতির আলোচনা সভা; বাদ জোহর কেন্দ্রীয় জামে মসজিদে কোরআনখানি ও মোনাজাত এবং সন্ধ্যায় কেন্দ্রীয় মন্দিরে বিশেষ প্রার্থনা, সন্ধ্যা ৬:৩০ মিনিটে শহীদ বুদ্ধিজীবী চত্বরে সাংস্কৃতিক অনুষ্ঠান।
এই দিন শহীদ স্মৃতি সংগ্রহশালা সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত দর্শকদের জন্য খোলা আছে।

এ বিভাগের অন্যান্য সংবাদ