শিবগঞ্জ মহিলা ডিগ্রি কলেজে সরকারি উপবৃত্তির আবেদনে টাকা নেয়ার অভিযোগ

আপডেট: নভেম্বর ১৫, ২০২৩, ১০:৩০ অপরাহ্ণ

শিবগঞ্জ প্রতিনিধি:


শিবগঞ্জে উপবৃত্তির ফরম দিতে শিক্ষার্থীদের কাছ থেকে ২০০ টাকা করে নেওয়ার অভিযোগ উঠেছে।উপজেলার শিবগঞ্জ মহিলা ডিগ্রী কলেজের অফিস সহকারী আহমদুল ইসলাম ( তপন ) এ ঘটনা ঘটিয়েছে।

সরেজমিনে সাংবাদিকবৃন্দ গেলে অফিস সহকারী আহমদুল ইসলাম তপন ২০০ টাকা করে নেওয়ার বিষয়টি স্বীকার করে , বলেন অনলাইনে কাজ করতে এ খরচ লাগে। এবং বলেন ২০০ টাকা করে গত দুই বছর ধরে নেওয়া হয়। এবং আরো বলেন উপবৃত্তি আবেদনের সকল কাগজ পত্র অধ্যক্ষ মোহাঃ নুরুল ইসলাম স্যারকে দিলে তা বাইরের কম্পিউটার দোকানে কাজ করেন। এ বিষয়ে আরো কিছু জানতে চাইলে অধ্যক্ষের সাথে কথা বলেন।এ বিষয়ে আমি আর কিছু বলতে চাই না।

এ বিষয়ে অধ্যক্ষ নুরুল ইসলাম বলেন, টাকা নেওয়ার বিষয়ে আমি কিছুই জানি না। সেখানে তিনি (অফিস সহকারী) কেন টাকা চেয়েছেন তা খতিয়ে দেখা হবে।’কলেজ সূত্রে জানা গেছে, এবার একাদশ শ্রেণিতে ভর্তি হয়েছে প্রায় ৩১৫ জন শিক্ষার্থী। নাম প্রকাশ না করার শর্তে কয়েকজন শিক্ষার্থী বলেন, ‘উপবৃত্তির জন্য কলেজে আবেদন করেছি। এ জন্য অফিস সহকারী দুইশত টাকা দাবি করেন। কলেজে টাকা না দিলে নাকি আমাদের উপবৃত্তির আবেদন জমা নিবে না। নাম প্রকাশ না করে এক অভিভাবক বলেন, ‘উপবৃত্তিগরিব শিক্ষার্থীদের জন্য।

এটা পেতে তো কোনো টাকা লাগার কথা নয়আর যদিও অনলাইন খরচ লাগে তাহলে সর্বচ্য ৫০ টাকা লাগবে,এর বেশি লাগার কথা না।এ বিষয়ে জানতে চাইলে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা জানান, উপবৃত্তির তালিকায় নাম অন্তর্ভুক্ত করতে শিক্ষার্থীদের কাছে থেকে কোনো টাকা নেওয়ারও নিয়ম নেই।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বলেন, ‘ওই প্রতিষ্ঠানের বিরুদ্ধে উপবৃত্তি করে দেওয়ার নামে শিক্ষার্থীদের কাছ থেকে টাকা আদায়ের মৌখিক অভিযোগ পেয়েছি। বিষয়টি তদন্ত সাপেক্ষে প্রমাণ পেলে অভিযুক্ত ব্যক্তিদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

এ বিভাগের অন্যান্য সংবাদ