অক্টোবরে মুক্তি পাচ্ছে ‘আলফা’

আপডেট: সেপ্টেম্বর ১৩, ২০১৭, ১:৩৫ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু পরিচালিত তৃতীয় ছবি ‘আলফা’ মুক্তি পাচ্ছে অক্টোবরে। পরিচালক নিজেই খবরটি জানালেন। তিনি বলেন, ‘আমরা ছবিটির সকল কাজ শেষ করে এনেছি। অক্টোবরের মাঝামাঝিতে মুক্তির পরিকল্পনা করছি।’
তৃতীয় বিশ্বের প্রেক্ষাপটে পরাবাস্তব গল্প নিয়ে নির্মিত হয়েছে ‘আলফা’। গ্রিক বর্ণমালার প্রথম অক্ষর আলফা থেকেই সিনেমাটির নামকরণ হয়েছে বলে জানিয়েছেন বাচ্চু।
সিনেমার কেন্দ্রীয় চরিত্রের নামও ‘আলফা’। পরিচালনার পাশাপাশি বাচ্চু নিজেই কাহিনী ও চিত্রনাট্য লিখেছেন।
‘আলফা’র গল্প সর্ম্পকে তিনি বলেন, ‘সভ্যতা, সর্ম্পক, মুক্তবাজার অথর্নীতি, আধিপত্যবাদ কিংবা বিশ্বায়নের বিপরীতে তৃতীয় বিশ্বের একজন সাধারণ মানুষের গল্প তুলে ধরা হবে সিনেমাটিতে। যাপিত জীবনে স্বপ্ন ও আকাঙ্ক্ষাগুলো ভেঙে যাওয়ার ফলে মানুষ যে সংকটগুলোর মুখোমুখি হয় তাকে ঘিরেই সিনেমার গল্প।’ এতে দেখা যাবে, আলফা নিজেকে রূপকথার চরিত্র করে তুলতে চায়। মানবসভ্যতা থেকে মুক্তি পেতে চায় সে। অন্যদিকে সিনেমার আরেক উল্লেখযোগ্য চরিত্র গন্ধজেটা। অন্ধ গন্ধজেটা গন্ধ শুঁকে মানুষের নাম বলে দিতে পারে। আলফার ভূমিকায় অভিনয় করছেন চলচ্চিত্র সংসদ আন্দোলনের কর্মী আলমগীর কবির এবং গন্ধজেটার চরিত্রে অভিনয় করছেন এটিএম শামসুজ্জামান। নাসির উদ্দিন ইউসুফ বাচ্চুর আগের দুই ছবি একাত্তরের যীশু (১৯৯৩) ও গেরিলা (২০১১) বিভিন্ন বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পায়।

এ বিভাগের অন্যান্য সংবাদ