অগ্নিগর্ভ কেনিয়ায় জ্বলল সংসদ, মৃত ৫! ভারতীয় নাগরিকদের উদ্দেশে সতর্কতা জারি দূতাবাসের

আপডেট: জুন ২৬, ২০২৪, ১:৫৬ অপরাহ্ণ


সোনার দেশ ডেস্ক :


অগ্নিগর্ভ কেনিয়া। মূল্যবৃদ্ধি ও বেকারত্বের সঙ্গে প্রাকৃতিক দুর্যোগের জেরে জর্জরিত সাধারণ মানুষ। তার উপর করের বোঝা। বাড়ছিল ক্ষোভ। এহেন অবস্থায় মঙ্গলবার আগুন লাগিয়ে দেওয়া হল সেদেশের সংসদের একাংশে। পুলিশের গুলিতে পাঁচ প্রতিবাদীর মৃত্যু হয়েছে।

আহতের সংখ্যা ছাড়িয়েছে দেড়শো। এই পরিস্থিতিতে কেনিয়ায় বসবাসকারী ভারতীয়দের উদ্দেশে ভারতীয় দূতাবাসের তরফে সতর্কতা জারি করা হয়েছে। প্রয়োজন ছাড়া এক স্থান থেকে অন্যত্র যেতে নিষেধ করা হয়েছে তাঁদের।

মঙ্গলবার বিক্ষোভের আগুনে জ্বলে ওঠে কেনিয়ার সংসদ। সংসদের একাংশে আগুন লাগানোর কথা জানা গিয়েছে। সেদেশের প্রধান খাদ্য রুটির উপরে চাপানো হয়েছে ১৬ শতাংশ কর। এর পর থেকেই শুরু হয়েছিল প্রতিবাদ। কিন্তু মঙ্গলবার বিক্ষোভ চরম আকার ধারণ করে। প্রতিবাদীদের একটা অংশ প্রবেশ করে সংসদে। তারাই আগুন ধরিয়ে দেয়।

পুলিশ প্রথমে কাঁদানে গ্যাস ও জলকামান থেকে জল ছুড়ে প্রতিবাদীদের ছত্রভঙ্গ করতে চেয়েছিল। কিন্তু তাতেও বিক্ষোভ প্রশমিত না হওয়ায় গুলি চালানো শুরু হয়। মারা যান ৫ জন। সব মিলিয়ে আহতের সংখ্যা দেড়শো ছাড়িয়েছে।

এই পরিস্থিতিতে কেনিয়ায় অবস্থিত ভারতীয় দূতাবাসের তরফে এক্স হ্যান্ডলে সেদেশে বসবাসকারী ভারতীয় নাগরিকদের উদ্দেশে সতর্কবার্তা পাঠানো হয়। সেখানে লেখা হয়েছে, ‘বর্তমান উত্তেজনাপূর্ণ পরিস্থিতির পরিপ্রেক্ষিতে, কেনিয়ার সমস্ত ভারতীয়কে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করার, অপ্রয়োজনীয় ?যাতায়াত না করার এবং পরিস্থিতি ঠিক না হওয়া পর্যন্ত বিক্ষোভের কেন্দ্র হয়ে ওঠা এলাকাগুলি এড়িয়ে চলার পরামর্শ দেওয়া হচ্ছে।’
তথ্যসূত্র: সংবাদ প্রতিদিন অনলাইন