অতিমারির পরিসমাপ্তি ঘটেনি, ১১০টি দেশে ফের করোনার বাড়বাড়ন্ত, সতর্ক করছে হু

আপডেট: জুন ৩০, ২০২২, ২:০৬ অপরাহ্ণ


সোনার দেশ ডেস্ক :


শুধুমাত্র ভারতে নয়, বিশ্বের আরও একাধিক দেশে ধীর গতিতে হলেও বাড়ছে দৈনিক সংক্রমণ। দ্বিতীয় ঢেউয়ের পর আবারও বাড়ছে মৃত্যুর হার। এদিকে অতিমারি শেষ, এই ধারণা থেকেই কোভিডবিধি সম্পূর্ণরূপে এড়িয়ে চলছেন বহু মানুষ।

দ্বিতীয় ডোজ নিলেও বুস্টার ডোজে চরম অনীহা অধিকাংশের। এই ভাবধারাই যে পরিস্থিতি আরও জটিল করে তুলছে, তার ইঙ্গিত দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বুধবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে ঘোষণা করা হল, অতিমারির পরিসমাপ্তি এখনও ঘটেনি। বরং করোনার বাড়বাড়ন্ত দেখা যাচ্ছে ১১০টি দেশে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার ডিরেক্টর জেনারেল টেড্রোস আধানম গেব্রেয়াসিস জানান, ‘অতিমারির রূপে বদল হচ্ছে, কিন্তু এখনও তা শেষ হয়নি।

করোনা পরীক্ষা, জিনোম সিকোয়েন্সিংয়ের সংখ্যা কমায় আমাদের করোনা সংক্রমণ চিহ্নিতকরণের সমস্যা হচ্ছে। বর্তমানে ওমিক্রন ও অন্যান্য ভ্যারিয়েন্টগুলিকে চিহ্নিতকরণের কাজ আরও কঠিন হয়ে উঠছে।’

হু প্রধান আরও বলেন, ‘ওমিক্রনের বিএ.৪ ও বিএ.৫ উপপ্রজাতির কারণেই বিশ্বের ১১০টি দেশে করোনা সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে। গোটা বিশ্বে সংক্রমণ ২০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। বৈশ্বিক হিসাবে মৃত্যুহার এখনও তুলনামূলকভাবে নিয়ন্ত্রণে থাকলেও,

বিশ্ব স্বাস্থ্য সংস্থার অধীনে থাকা ৬টি অঞ্চলের মধ্যে ৩টিতেই মৃত্যুহার বৃদ্ধি পাচ্ছে।’ তাঁর বক্তব্য, টিকাকরণে অনীহাও এর জন্য দায়ী। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে তাঁর আর্জি, প্রতিটি দেশই যেন তাদের মোট জনসংখ্যার কমপক্ষে ৭০ শতাংশের টিকাকরণ সম্পন্ন করে।
তথ্যসূত্র: আজকাল

এ বিভাগের অন্যান্য সংবাদ