অতি বর্ষণে ভূমিধস, মহারাষ্ট্রে ৩৬ জনের মৃত্যু

আপডেট: জুলাই ২৩, ২০২১, ৬:৫০ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক


প্রবল বর্ষণে ভূমি ধসে ভারতের মহারাষ্ট্রে ৩৬ জনের প্রাণহানি হয়েছে। টানা কয়েকদিনের ভারী বর্ষণের ফলে রায়গাদ জেলায় ভূমিধসে বহু হতাহত হন। অনেকে নিখোঁজ থাকায় উদ্ধার তৎপরতা চালাচ্ছে দমকলবাহিনী।
মৌসুমি বৃষ্টিপাতে নাকাল ভারতের বেশ কয়েকটি রাজ্য। এরমধ্যে মহারাষ্ট্রে টানা তিনদিন ধরে অব্যাহত বৃষ্টিপাতে বন্যা দেখা দিয়েছে। ফলে ভয়াবহ ভূমি ধসের খবর পাওয়া যাচ্ছে বিভিন্ন জায়গায়। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়েছে, রায়গাদ জেলা থেকে এখন পর্যন্ত ৩২ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। বন্যার কারণে উদ্ধারকাজ ব্যাহত হওয়ায় হেলিকপ্টার ব্যবহার করা হচ্ছে।
গত বৃহস্পতিবার তিন জায়গায় ভূমিধসে এই হতাহতের ঘটনা ঘটে। এরমধ্যে একই জায়গায় থেকে ৩২ জনের মরদেহ পাওয়া যায়। বাকিদের অন্যস্থান থেকে শনাক্ত করা হয়।
বন্যা ও ভূমিধসে যারা আটকা পড়েছে তাদের সন্ধানে নৌবাহিনী, কোস্টগার্ড , জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনার তিনটি দল এবং স্থানীয় ১২টি উদ্ধারকারী দল যোগ দিয়েছে।
দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে ভোগান্তিতে পড়েছেন বহু মানুষ। লোকালয়ে বন্যার পানি ঢুকে পড়ায় অনেকে নিরাপদ আশ্রয়ের সন্ধানে ছুটছেন। ফসলি জমিও তলিয়ে গেছে। মহরাষ্ট্রে গত ৪০ বছরের মধ্যে চলতি জুলাই মাসে সবচেয়ে ভারী বৃষ্টিপাত রেকর্ড হয়েছে। ভারী বৃষ্টিপাত এবং করোনাভাইরাসের সংক্রমণের কারণে পরিস্থিতি জটিল আকার ধারণ করেছে।
তথ্যসূত্র: বাংলাট্রিবিউন