অদৃশ্য ট্যাংক বানাচ্ছে ভারত!

আপডেট: April 18, 2017, 12:32 am

সোনার দেশ ডেস্ক



প্রতিপক্ষকে ধোঁকা দিতে অদৃশ্য ট্যাংক বানানোর পরিকল্পনা হাতে নিয়েছে ভারত। ভারতীয় সেনা সূত্র থেকে জানা যায়, ভারতীয় সেনাবাহিনীতে যে ট্যাংক এবং যান পাওয়া রয়েছে তা সহজেই সেন্সর ও রাডারে ধরা পড়ে। নিরাপত্তার বাড়ানোর জন্য তারা এ উদ্যোগ নিচ্ছে।
বিশেষজ্ঞরা জানান ট্যাংক ও যানের তাপমাত্রার কারণে এটি রাডার ও সেন্সরে ধরা পড়ে। তাই এমন উন্নত প্রযুক্তি প্রয়োজন যেখানে সহজে তা ধরা না পড়ে। বরং যানগুলোকে অদৃশ্য করে দিতে পারে।
সেনারা কোন অভিযানে কোথায় এবং কীভাবে যাচ্ছেÍ এ সবকিছু থেকে প্রতিপক্ষর নজর এড়াতে সেনার ট্যাঙ্ক ও অন্য বাহনগুলোকে ‘ছদ্মবেশী’ করার প্রক্রিয়া শুরু হয়ে গেছে। বর্তমানে সেনা ট্যাঙ্ক ও গাড়িগুলোকে এমনভাবে রং করা হয় যাতে প্রতিপক্ষের নজরে না আসে।
কিন্তু বিশেষজ্ঞরা জানান, এভাবে রং পরিবর্তন করে সেনা ও তাদের বাহনগুলোকে রক্ষা করা সম্ভব নয়। কারণ রাডার বা সেন্সরে রং ধরা না পড়লেও বাহনগুলোর অবস্থান ও উপস্থিতি ধরা পড়ে যাবে। তাই ভারতীয় সেনার চান এমন এক প্রযুক্তি যা এগুলোকে ‘অদৃশ্য’ করে রাখতে পারবে। অর্থাৎ যানগুলো রাডার বা সেন্সরে সহজে ধরা না পড়ে।
এ লক্ষ্যে ‘কোয়ান্টাম স্টেলথ’ এর প্রস্তাব দেওয়া হয়েছে। কানাডার একটি সংস্থা এই প্রযুক্তির উদ্ভাবক। এই প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে সেনাদের বাহনগুলোতে এক বিশেষ ধরনের ধাতু ব্যবহার করা হবে। যা আলোক তরঙ্গকে বাঁকিয়ে দিয়ে বাহনগুলোকে ‘অদৃশ্য’ করে দেবে। শুধু তাই নয়, ইনফ্রারেড, থার্মাল সিগনেচার এমন কী গাড়ির ছায়াও পর্যন্ত পড়বে না। ফলে প্রতিপক্ষকে সহজেই ধোঁকা দেওয়া যাবে। সূত্র : আনন্দবাজার।