অধিনায়ক হিসেবে নতুন উচ্চতায় ডি ভিলিয়ার্স

আপডেট: মে ৩০, ২০১৭, ১২:৩০ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


ব্যাটিংয়ে যা কিছু অর্জন করা সম্ভব তার সবটাই অর্জন করেছেন এবি ডি ভিলিয়ার্স। তবে সোমবার দক্ষিণ আফ্রিকার এই খেলোয়াড় নতুন এক মাইলফলকে পৌঁছলেন। আর সেটি অধিনায়ক হিসেবে। ইংল্যান্ডের বিপক্ষে লর্ডসে দক্ষিণ আফ্রিকাকে ১০০তম ওয়ানডেতে নেতৃত্ব দিতে নেমেছেন ডি ভিলিয়ার্স। আর সেই স্মরণীয় ম্যাচে ৫ ওভারে ২০ রানে ইংল্যান্ডের ৬ উইকেট তুলে নিয়ে কাগিসো রাবাদা-ওয়েন পারনেলরা প্রাথমিক উপহার তুলে দিয়েছেন ক্যাপ্টেনের হাতে।
ক্রিকেটের মক্কায় এটি ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকা সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে। প্রথম দুই ম্যাচে অবশ্য হেরে সিরিজটা হেরে বসে আছে প্রোটিয়ারা। ডি ভিলিয়ার্সের দলের দায় এখন হোয়াইটওয়াশ এড়ানো। সেটি করতে শুরু থেকেই জেগে উঠেছে প্রোটিয়ারা। শেষ পর্যন্ত কি হবে কে জানে।
তবে তার আগে কিছু রেকর্ড পরিসংখ্যানে চোখ রাখা যাক। ডি ভিলিয়ার্স তার দেশের ক্যাপ্টেনদের এক এলিট ক্লাবে যোগ দিয়েছেন। দক্ষিণ আফ্রিকার হয়ে ১০০ বা তার বেশি ওয়ানডেতে অধিনায়কত্ব করা মাত্র তৃতীয় অধিনায়ক ডি ভিলিয়ার্স। গ্রায়েম স্মিথ ১৫০ ও প্রয়াত হ্যানসি ক্রনিয়ে ১৩৮ ওয়ানডেতে দেশকে নেতৃত্ব দিয়েছিলেন।
এরপর আসে শন পোলকের নাম। ৯৮টি ওয়ানডেতে দক্ষিণ আফ্রিকাকে নেতৃত্ব দিয়েছেন তিনি। কেপলার ওয়েসেলস অধিনায়কত্ব করেছেন ৫২ ওয়ানডেতে। জয়ের শতাংশের হিসেবে সবার আগে ক্রনিয়ে। ৭৩.৭ শতাংশ জয়ের রেকর্ড রেখে গেছেন নন্দিত ও নিন্দিত অধিনায়ক। স্মিথ এর পর আছেন ৬৪.২ শতাংশ জয়ের রেকর্ড নিয়ে। আর ডি ভিলিয়ার্স তৃতীয় স্থানে ৬০.৫২ শতাংশ জয় নিয়ে।

এ বিভাগের অন্যান্য সংবাদ