অনলাইনে ডাটা এন্ট্রির কাজ করে উপার্জন

আপডেট: জানুয়ারি ২৩, ২০২৩, ১২:৩৩ পূর্বাহ্ণ

এ.এস.এম. শাহরিয়ার জাহান, তথ্য-প্রযুক্তিবিদ:


ইতিপূর্বেই আমরা microworkers.com সাইটটি সম্পর্কে জেনে থাকবো। এই সাইটটির বৈশিষ্ট্য হচ্ছে এতে ছোট ছোট আকারের ডাটা এন্ট্রি ধরনের কাজ পাওয়া যায়। পেমেন্ট-এর পরিমাণ কম হলেও কাজগুলোও খুব ছোট ও সহজ। যে কেউ চাইলেই অল্প দিনেই microworkers.com একটি অ্যাকাউন্ট তৈরি করে অনলাইনে আয় শুরু করতে পারে। সফলভাবে অ্যাকাউন্ট তৈরি করার পরে মেনুবারে ক্লিক করে Earning home-এ যেতে হবে। স্ক্রল করে নিচে নেমে View earning অপশন থেকে কত টাকা আয় হলো সেটা চেক করা যায়। নতুন ইউজারকে ১০০ টাকার মতো বোনাসও প্রদান করে থাকে সাইটটি।
ডাটা এন্ট্রি সংক্রান্ত কাজ করার জন্য Data entry অপশনে ক্লিক করতে হবে। যে পেজটি আসবে সেখানে ডাটা এন্ট্রি সংক্রান্ত চলমান কাজগুলোর তালিকা আসবে। তালিকা দেখে দেখে ও সকল নির্দেশনা অনুসরণ করে সঠিকভাবে কোনো কাজ সাবমিট করতে পারলে আপনাকে অর্থ পরিশোধ করা হবে। কাজ চেক করে ঠিক আছে কিনা বুঝতে কোম্পানি একটু সময় নিতে পারে। কাজ সঠিক থাকলে আপনার অ্যাকাউন্টে অটোমেটিক টাকা যোগ হয়ে যাবে। ডাটা এন্ট্রি ছাড়াও ক্যাপচা এন্ট্রি করেও টাকা আয় করা যায়। এর জন্য Captcha entry অপশন থেকে ক্যাপচা এন্ট্রি করার কাজ বেছে নিতে হবে।
জমা হওয়া টাকা Withdraw করতে হলে Account Dashboard এর My profile অপশনে আপনার সকল তথ্য সঠিকভাবে দিতে হবে। এরপর পেমেন্ট অপশন থেকে আপনি যে মাধ্যমে টাকা উইথড্রো করতে চান সেটা সিলেক্ট করে ও তথ্য প্রদান করে Submit এ ক্লিক করবেন। তাহলে আপনার পেমেন্ট মেথডটি সংরক্ষিত হয়ে যাবে। ব্যালান্স Withdraw করে নিয়ে আসার জন্য আপনার একটি ব্যাংক অ্যাকাউন্টের প্রয়োজন হবে।