অনলাইন সামাজিক সংগঠনের ব্যতিক্রমী উদ্যোগ ।। শিশুদের সাত দিনব্যাপী সাঁতার প্রশিক্ষণ শুরু

আপডেট: জুলাই ১৫, ২০১৭, ১২:১৯ পূর্বাহ্ণ

পাবনা প্রতিনিধি


অনলাইন সামাজিক সংগঠন ‘চেতনায় চাটমোহর’ নামক একটি ফেসবুক গ্রুপ বিনামূল্যে শিশুদের সাঁতার শেখানোর ব্যতিক্রমী সামাজিক উদ্যোগ গ্রহণ করে -সোনার দেশ

আমাদের দেশ নদীমাত্রিক দেশ। এদেশে বর্ষাকালে প্রচুর বৃষ্টিপাত হওয়ায় শহরের বাসা বাড়ির আশেপাশে ও গ্রামের খাল বিল পুকুর পানিতে পরিপূর্ণ থাকে। আর এসময়ে বাচ্চারা পানিতে খেলার ছলে কিংবা গোসল করতে গিয়ে সাঁতার না জানার কারণে পানিতে ডুবে মারা যায়।
জীবন রক্ষার্থে প্রতিটি মানুষের সাঁতার জানা আবশ্যক হলেও চাটমোহর সদরসহ এর আশপাশ এলাকায় উপযুক্ত জলাশয় না থাকায় এ এলাকার মানুষ বঞ্চিত হচ্ছে সাঁতার শেখা থেকে। ফলে প্রায় ৬০ শতাংশ ছেলে মেয়ে সাঁতার শিখতে পারছে না। প্রায়শই ঘটছে পানিতে ডুবে শিশু মৃত্যুর ঘটনা। সম্প্রতি চাটমোহরে পানিতে ডুবে এক কিশোরের করুণ মৃত্যুর ঘটনা নাড়া দিয়েছে চাটমোহরের অনলাইন সামাজিক সংগঠনের তরুণদের।
পানিতে ডুবে শিশুমৃত্যু রোধ কল্পে অনলাইন সামাজিক সংগঠন ‘চেতনায় চাটমোহর’ নামক একটি ফেসবুক গ্রুপ বিনামূল্যে শিশুদের সাঁতার শেখানোর ব্যতিক্রমী সামাজিক উদ্যোগ গ্রহণ করে।
এরই ধারাবাহিকতায় গতকাল শুক্রবার সকাল ১০টায় উপজেলার মথুরাপুর ইউনিয়নের ভাদুনগর এলাকায় অবস্থিত হানুফা এগ্রোফার্মের পুকুরে তারা সাত দিনব্যাপী এ সাঁতার প্রশিক্ষণ কার্যক্রম শুরু করেছে। প্রথম দিনেই মোট ১১০ জন শিশু সাঁতার প্রশিক্ষণে রেজিস্ট্রেশন করে সেখানে অংশগ্রহণ করে। এ প্রশিক্ষণে সার্বিক সহায়তা করছেন চাটমোহর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সদস্যরা।
উদ্বোধনকালে চাটমোহর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মিজানুর রহমান, হানুফা এগ্রোফার্মের সত্ত্বাধিকারী ডা. আবদুল জলিল, চাটমোহর ফায়ারসার্ভিস ও সিভিল ডিফেন্সের ওসি নজরুল ইসলাম, চাটমোহর প্রেসক্লাবের সভাপতি রকিবুর রহমান টুকুন, উপজেলা মহিলা আ’লীগ নেত্রী বেগম রোকেয়া আজাদ, চাটমোহর ব্যবসায়ী সমিতির ভারপ্রাপ্ত সভাপতি জিয়ারুল হক সেন্টুসহ চেতনায় চাটমোহর গ্রুপের সদস্যগণ, সুশিল সমাজের একাংশ, প্রশিক্ষক, প্রশিক্ষণার্থী ও বিপুল সংখ্যক অভিভাবকেরা সেখানে উপস্থিত ছিলেন।
উদ্যোক্তারা জানান, কয়েকদিন আগে চাটমোহরে পানিতে ডুবে থানার পুলিশ কর্মকর্তা তৌরিদুল ইসলামের ছেলে তপুর (১১) মৃত্যুর ঘটনা প্রত্যক্ষ করে অসংখ্য তপুর মৃত্যু এড়াতে আমরা বিনামূল্যে সাঁতার শেখানোর এ উদ্যোগ গ্রহণ করি। দেশের অন্যান্য এলাকার মানুষ চেতনায় চাটমোহরের এ উদ্যোগ দেখে স্ব-স্ব এলাকায় বিনামূল্যে সাঁতার শেখানোর ব্যবস্থা গ্রহণ করলে পানিতে ডুবে শিশু মৃত্যুর ঘটনা কিছুটা হলেও কমবে বলে আমরা বিশ্বাস করি। আগামীতে এ সংগঠনের উদ্যোগে চাটমোহরে আরো অনেক গঠনমূলক ও জনহিতকর কর্মকাণ্ড পরিচালনা করা হবে।

এ বিভাগের অন্যান্য সংবাদ