অনির্দিষ্টকালের জন্য লা লিগা স্থগিত

আপডেট: March 25, 2020, 12:42 am

সোনার দেশ ডেস্ক


লা লিগা মাঠে ফেরা নিয়ে এমনিতেই শঙ্কা জন্মেছিল। সেটি আরও জমাট বাঁধলো নতুন ঘোষণায়। অনির্দিষ্টকালের জন্য ইউরোপিয়ান ফুটবলের অন্যতম জাঁকজমক লিগ স্থগিত করা হয়েছে। স্পেনে করোনাভাইরাসের শঙ্কা পুরোপুরি কেটে গেলেই তবে মাঠে ফিরবে লা লিগা।
রিয়াল মাদ্রিদ বাস্কেটবল দলের এক খেলোয়াড়ের শরীরে করোনাভাইরাস পাওয়ার পর গত ১২ মার্চ লা লিগা কর্তৃপক্ষ ১ এপ্রিল পর্যন্ত খেলা স্থগিত করেছিল। কিন্তু স্পেনে করোনা মারাত্মক আকার ধারণ করায় গতকাল (সোমবার) নতুন সিদ্ধান্তে অনির্দিষ্টকালের জন্য লিগ বন্ধ ঘোষণা করেছে স্প্যানিশ ফুটবল অ্যাসোসিয়েশন (আরএফইএফ)। স্প্যানিশ সরকারের পরবর্তী ঘোষণার আগপর্যন্ত স্থগিত থাকবে লা লিগা।
দিনকয়েক আগে লা লিগা সভাপতি হাভিয়ের তেবাস আশা প্রকাশ করেছিলেন, চলতি মৌসুম শেষ করা সম্ভব। তিনি এটাও জানিয়েছিলেন, ইউরো ও কোপা আমেরিকা এক বছর পিছিয়ে নেওয়ায় ৩০ জুন পর্যন্ত পাওয়া সময়ে ইউরোপের সব লিগ শেষ করা সম্ভব হবে। কিন্তু এখন ইউরোপের বেশিরভাগ লিগ শেষ করা নিয়ে আছে ঘোর সংশয়।
লা লিগা নিয়েই শঙ্কাটা এখন বেশি। করোনায় স্পেনে মৃত্যুর সংখ্যা প্রতিদিনই বাড়ছে। এই অবস্থায় অনির্দিষ্টকালের জন্য লিগ স্থগিত করার সঙ্গে বলা হয়েছে, ‘জনজীবন থেকে করোনা ঝুঁকি পুরোপুরি কেটে গেলেই মাঠে ফিরবে লা লিগা’।
স্পেন সরকারের নেওয়া সিদ্ধান্ত মেনে নিয়েছে লা লিগা ও আরএফইএফ। স্প্যানিশ ফুটবল অ্যাসোসিয়েশন এক বিবৃতিতে জানিয়েছে, ‘স্পেন সরকার ও জেনারেল স্টেট প্রশাসনের গৃহীত সিদ্ধান্তের সঙ্গে একমত পোষণ করেছে আরইফইএফ ও লা লিগা। স্বাস্থ্যের ঝুঁকি যতদিন থাকবে, লিগ বন্ধ থাকবে।’
স্পেনে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৩৩ হাজারের ওপরে, আর মারা গেছে ২ হাজারের বেশি মানুষ। গোটা বিশ্বে প্রাণঘাতী এই ভাইরাসে প্রাণ হারিয়েছে ১৫ হাজারেরও বেশি মানুষ, সংক্রমণের সংখ্যা সাড়ে ৩ লাখ।