অনুপ্রবেশ ঠেকাতে ভারত-বাংলাদেশ সীমান্ত বসানো হচ্ছে নয়া অত্যাধুনিক বেড়া

আপডেট: জানুয়ারি ১১, ২০২০, ১২:৩৭ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


এবার ভারত-বাংলাদেশ সীমান্তে বসতে চলেছে নয়া বেড়া। পুরনো বেড়া সরিয়ে নিয়ে নয়া অত্যাধুনিক বেড়া সেখানে লাগানো হবে বলে সূত্রের খবর। এই বেড়া একদিকে যেমন আধুনিক তেমনই তা কাটাও খুব কঠিন বলে খবর। সীমান্ত পেরিয়ে অনুপ্রবেশ ঠেকাতেই এই উদ্যোগ বলে মনে করা হচ্ছে। ইতোমধ্যেই সিএএ কার্যকর করার পর এপার থেকে অনেকে ওপারে চলে যাচ্ছে বলে শোনা গিয়েছিল। বিডিআর প্রায় ৩০০ জনকে আটক করেছিল বলে শোনা গিয়েছে।
কেন্দ্রীয় সরকারের একটি সূত্র জানাচ্ছে, ভারত-বাংলাদেশ সীমান্ত এলাকায় এই নয়া ধাঁচের বেড়া লাগানো পাইলট প্রজেক্ট হিসাবে নেয়া হয়েছে। লাঠিটিলা-শিলচর সেক্টরে এই বেড়া লাগানোর কাজ চলছে বলে খবর। এই গোটা প্রকল্পটি সম্পূর্ণ করতে ১৪.৩০ কোটি টাকা খরচ হবে। এই টাকায় ৭.১৮ কিমি সীমান্ত পথে বেড়া লাগানো হবে বলে জানা গিয়েছে।
সংবাদসংস্থা এএনআই জানাচ্ছে, শুধু বাংলাদেশ নয়, একইরকম বেড়া লাগানো ভারত-পাকিস্তান সীমান্ত এলাকাতেও। কারণ পাকিস্তান সেনা এবং আইএসআই ৩০০ জঙ্গি পাঠানোর ছক করেছে। আর তা করা হবে জম্মু–কাশ্মীর সীমান্ত দিয়েই। এদের মধ্যে বেশিরভাগ আফগান এবং তালিবান জঙ্গি। মার্চ-এপ্রিলে আরও বড় ধরনের অনুপ্রবেশ হতে পারে বলে খবর রয়েছে গোয়েন্দা সংস্থার কাছে।
তথ্যসূত্র: আজকাল