অনুমোদন পায়নি সরকারি কর্মচারী আইন

আপডেট: নভেম্বর ২৪, ২০১৬, ১১:৫৪ অপরাহ্ণ


সোনার দেশ ডেস্ক
অভিযোগপত্র হওয়ার আগে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের গ্রেপ্তারের ক্ষেত্রে অনুমতি নেয়ার বিধান রেখে আইন করার প্রস্তাব চূড়ান্ত অনুমোদনের জন্য মন্ত্রিসভায় তোলা হলেও তাতে সাড়া মেলেনি।
মন্ত্রিসভা আরও পরীক্ষা-নিরীক্ষার জন্য ‘সরকারি কর্মচারী আইন-২০১৬’ এর খসড়া ফেরত পাঠিয়েছে বলে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম জানিয়েছেন। বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার কার্যালয়ে তার সভাপতিত্বে মন্ত্রিসভার এই বৈঠক বসে।
সভা শেষে মন্ত্রিপরিষদ সচিব সাংবাদিকদের বলেন, “সরকারি কর্মচারী আইনে মন্ত্রিসভা চূড়ান্ত অনুমোদন দেয়নি। সিদ্ধান্ত হয়েছে, আরও পরীক্ষা-নিরীক্ষা করে পুনরায় পেশ করা হবে।”
সরকারি দায়িত্ব পালন সংক্রান্ত ফৌজদারি মামলায় অভিযোগপত্র হওয়ার আগে গ্রেপ্তারে সরকারের অনুমতি নেয়ার বিধান রেখে গত বছরের ১৩ জুলাই এই আইনের খসড়ায় নীতিগত অনুমোদন দিয়েছিল মন্ত্রিসভা।
তখনকার মন্ত্রিপরিষদ সচিব সেদিন বলেছিলেন, “আইনে গ্রেপ্তার বিষয়ে বলা আছে চার্জশিট হলে গ্রেপ্তারে কোনো সমস্যা নেই, আদালত কর্তৃক চার্জশিট গৃহীত হওয়ার আগে যদি কাউকে গ্রেপ্তারের প্রয়োজন হয়, তাহলে সরকারের অনুমোদন লাগবে।”
গ্রেপ্তারের আগে অনুমোদনের প্রয়োজন হলেও সরকারি কোনো কর্মকর্তা-কর্মচারীর বিরুদ্ধে কোনো অভিযোগের তদন্ত বা মামলা মামলা করতে দুনীতি দমন কমিশনসহ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর বাধা থাকবে না বলে জানিয়েছিলেন তিনি।
বর্তমানে সরকারি কর্মচারীরা রাষ্ট্রপতির প্রণীত বিধিমালা দিয়ে পরিচালিত হন। এর বাইরে সরকারি কর্মচারীদের চাকরি সংক্রান্ত বিভিন্ন বিধিমালাও রয়েছে।- বিডিনিউজ