অপরিবর্তিত সবজি ও মাছ, বেড়েছে মরিচের দাম

আপডেট: জুলাই ৩০, ২০২১, ৯:৩০ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:


ইদের আগে তুলনায় কমেছে সবজির দাম। তবে কেজিতে ২০ টাকা বেড়েছে কাঁচামরিচে। আর অপরিবর্তিত রয়েছে সবজির দাম। গত সপ্তাহে খুচরা বাজারে কাঁচামরিচ ছিলো ৬০ টাকা। এ সপ্তাহে ৮০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। তবে পাইকারে ৭০ থেকে ৭৫ টাকায় বিক্রি হচ্ছে মরিচ। বিক্রেতারা বলছেন, মরিচের আমদানি কম, এছাড়া বৃষ্টি ও বর্ষা নষ্ট হচ্ছে মরিচ। তাই দাম বেড়েছে।
শুক্রবার (৩০ জুলাই) নগরীর মাস্টারপাড়া কাঁচাবাজার ঘুরে দেখা গেছে, রসুন প্রতিকেজি ১০০ থেকে ১৮০ টাকা ও পেঁয়াজ ৫০ থেকে ৪৮ টাকা দরে বিক্রি হচ্ছে।
অন্যদিকে, প্রতিকেজি আলু ২০ টাকা, বেগুন ২৫ থেকে ৩০ টাকা। করলা ৩৮ থেকে ৪০ টাকা, কচু ৪০ টাকা, পটল প্রতিকেজি ৩০ টাকা থেকে কমে ২০ টাকা দরে বিক্রি হচ্ছে। এছাড়া পেঁপে ২৫ থেকে ৩০ টাকা, ঢেঁড়স ১৫ থেকে ২০ টাকা, ঝিঙে ৩০ থেকে ৩৫ টাকা, মিষ্টি কুমড়া ২০ টাকা, গাজর ১২০ টাকা কেজি, টমেটো ১৪০ থেকে কমে ১০০ টাকা প্রতিকেজি। বরবটি দাম বেড়ে বিক্রি হয়েছে ৩০ টাকা ও সজনে ডাটা ১০০ টাকা কেজি। শাখের মধ্যে কাঠুয়া ডাটা ও পুঁইসাক ৩০ টাকা। লালশাক ও সবুজ শাক ২০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে।
নগরীর টিকাপাড়া এলাকার চাকরিজীবী শরিফউদ্দিন বলেন, সব ধরনের সবজির দাম আজ অনেকটা সহনীয় পর্যায়ে রয়েছে। তবে কাঁচা মরিচের দাম বেশি। বৃষ্টি হলেই ব্যবসায়ীরা মরিচের দাম বাড়িয়ে দেয়। আজও তার ব্যতিক্রম ঘটেনি।
সাহেববাজারের মাছ ব্যবসায়ী মোমিন জানান, রুই মাছ ২৬০ টাকা ৩০০ টাকা কেজি, মিরকা মাছ ১২০ থেকে ১৮০ টাকা, সিলভার ১২০ থেকে ১৭০ টাকা, মাগুর মাছ ৬০০ টাকা, চিংড়ি ১ হাজার টাকা, বোয়াল ৫০০ থেকে ৭০০ টাকা, ইলিশ মাছ ৯ থেকে ১ হাজার টাকা কেজি দরে বিক্রি হয়েছে। তিনি আরও জানান, মাছে দাম কমছে না। আগের মতই আছে।
এদিকে অরিবর্তিত রয়েছে চালের দাম। শুক্রবার বাজারে প্রতি কেজি স্বর্ণা চাল ৪৬ থেকে ৪৮ টাকা দরে বিক্রি হয়েছে। নতুন আটাশ গত সপ্তায় ছিলো ৫০ থেকে ৫৮ টাকা। এ সপ্তায় দাম কমে ৫০ থেকে ৫২ টাকা দরে বিক্রি হচ্ছে। নতুন মিনিকেট ৫৬ টাকা, পুরোনো মিনিকেট ৬০ থেকে ৬২ টাকা, বাসমতি চাল ৬৫ টাকা, নাজিরশাল ৬৫ থেকে ৬৮ টাকা, পোলাও চাল ৮০ থেকে ৯০ টাকা দরে বিক্রি হচ্ছে।
প্রতিকেজি গরুর মাংস বিক্রি হয়েছে ৫৫০ থেকে ৫৬০ টাকা দরে। এছাড়াও খাশির মাংস ৮০০ টাকা ও ছাগলের মাংস ৬৫০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। এদিকে, ব্রয়লার মুরগি ১৩০ থেকে ১৩৫ টাকা, সোনালী ২০০ টাকা, সাদা লেয়ার ১৯০ টাকা, দেশি মুরগি প্রতি কেজি ৪২০ টাকা ও হাঁস ২০০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে।