অফিস ছেড়ে দু’ মিনিট আগে বেরনোয় বেতন কাটা গেল সরকারি কর্মীদের!

আপডেট: মার্চ ১৭, ২০২১, ২:১৫ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক


কাজ হয়ে যাওয়ায় অফিস থেকে দু’ মিনিট আগে বেরিয়ে গেছিলেন। সেই ‘অপরাধে’ বেতন কাটা হল সরকারি কর্মচারীদের। না, ভারত নয়, এই ঘটনা জাপানের। ওদেশের ফুনাবাশি সিটি বোর্ড অফ এডুকেশনের বহু কর্মী শাস্তি পেলেন। ২০১৯ সালের মে থেকে ২০২১-এর জানুয়ারি পর্যন্ত আগে বেরনোর ৩১৬ ঘটনা শনাক্ত করেছে কর্তৃপক্ষ। বিষয়টা মোতেই ভাল চোখে নেয়নি তারা।
শাস্তিপ্রাপ্ত কর্মীদের মধ্যে ছিলেন ৫৯ বছরের এক মহিলা। অন্যরাও যাতে কাজ শেষ করে একটু আগে বেরতে পারে তাতে সাহায্য করছিলেন তিনি। আগামী তিন মাস তাঁর বেতনের ১০ শতাংশ কেটে নেওয়া হবে বলে জানানো হয়েছে।
জানা গেছে, ওই মহিলার লগ আউট করার সময় বিকেল ৫:১৫। কিন্তু ৫:১৭-য় বাড়ি ফেরার বাস ধরার জন্য দু’ মিনিট আগে অফিস ছেড়েছিলেন তিনি। লঘু পাপে গুরু দণ্ড হয়ে গেল তাঁর। এছাড়া, ৬০ বছরের ঊর্ধ্বে চার কর্মীকে লিখিত সাবধানবাণী দেওয়া হয়েছে। আরও চার জনের বিরুদ্ধে কড়া নোটিস জারি হয়েছে।
জাপানে এমন ঘটনা এই প্রথমবার নয়। ২০১৮ সালে কোবে শহরের ওয়াটার ওয়ার্কস ব্যুরোর এক ৬৪ বছর বয়সি কর্মীকে জরিমানা করা হয়েছিল। কারণ নির্দিষ্ট সময়ের তিন মিনিট আগেই লাঞ্চ করা শুরু করেছিলেন তিনি। জাপানিরা সময়ানুবর্তিতা নিয়ে বরাবরই খুব সচেতন। তবে এতটাও বাড়াবাড়ি।
তথ্যসূত্র: আজকাল

এ বিভাগের অন্যান্য সংবাদ