অবৈধ অভিবাসন যুক্তরাষ্ট্র থেকে ফিরলেন ৩৮ বাংলাদেশি

আপডেট: ডিসেম্বর ৮, ২০১৬, ১১:৫২ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক


যুক্তরাষ্ট্রে অবৈধভাবে বসবাসকারী ৩৮ জন বাংলাদেশিকে ফেরত পাঠিয়েছে দেশটির সরকার।
বুধবার মধ্যরাতে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের পর তারা নিজের নিজের গন্তব্যে চলে গেছেন বলে ইমিগ্রেশন পুলিশ জানিয়েছে। বিমানবন্দর ইমিগ্রেশন পুলিশের বিশেষ সুপার মাহবুবুর রহমান বৃহস্পতিবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, এই ৩৮ জন বাংলাদেশি অবৈধভাবে যুক্তরাষ্ট্রে বিভিন্ন মেয়াদে ছিলেন।
অন্যান্য দেশ থেকেও অবৈধ অভিবাসী বাংলাদেশিরা এভাবে মাঝে-মধ্যে ফেরত আসছেন বলে জানান ইমিগ্রেশন পুলিশের এই কর্মকর্তা। “এটি একটি স্বাভাবিক ঘটনা, রুটিন ওয়ার্ক। বিভিন্ন সময় বিভিন্ন দেশ থেকে অবৈধভাবে বসবাস করা বাংলাদেশিদের ফেরত পাঠায় সে দেশের সরকার।”
ফেরত আসা ব্যক্তিদের কারও বিরুদ্ধে কোনো মামলা আছে কি না জানতে চাইলে মাহবুবুর বলেন, “এ রকম কিছু আমাদের জানা নেই। সবাই নির্বিঘেœ নিজ নিজ গন্তব্যে চলে গেছে।”
ফেরত আসা এক ব্যক্তি নিজের পরিচয় প্রকাশ না করার শর্তে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, তারা কয়েকজন দীর্ঘদিন ধরে যুক্তরাষ্ট্রের কারাগারে বন্দি ছিলেন। অবৈধ অভিবাসীদের ফেরত পাঠাতে সেদেশের সরকারের একটি পদক্ষেপের মাধ্যমে তারা যুক্তরাষ্ট্রের খরচে দেশে এসেছেন।
“সমুদ্র পথে যুক্তরাষ্ট্রে ঢুকতে গিয়ে পুলিশের হাতে পড়ে দুই বছর কারাগারে কাটিয়েছি। অনেক কষ্ট হয়েছে। আমাদের বৈধতা/অবৈধতার প্রশ্নে দীর্ঘ শুনানি চললেও কোনো সমাধান আসছিল না,” বলেন তিনি।- বিডিনিউজ