অভিষেকের অপেক্ষায় ‘ডাবল ফার্স্ট ক্লাসধারী’ আনসারি

আপডেট: অক্টোবর ২৭, ২০১৬, ১১:০৫ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক
বল হাতে ইংলিশ স্পিনার জাফর আনসারি তার যোগ্যতার পরীক্ষা দিতে মিরপুরে নামছেন আজ শুক্রবার। তবে ক্রিকেট খেলার সঙ্গে সঙ্গে ছাত্র হিসেবে ইতোমধ্যেই নিজের যোগ্যতার পরিচয় দিয়ে দিয়েছেন তিনি। কারণ বিশ্বখ্যাত ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের ‘ডাবল ফার্স্ট ক্লাসধারী’ ছাত্র ইংলিশ এই ক্রিকেটার।  যে ডিগ্রি দুটি অর্জন করেছেন রাজনীতি ও সমাজবিজ্ঞানে।
বলা হচ্ছে, ইংলিশ ক্রিকেট দলের ইতিহাসে সবচেয়ে বেশি শিক্ষার ডিগ্রিধারী ক্রিকেটারদের অন্যতম হচ্ছেন জাফর আনসারি। এরআগে ২০০৩ সালে কয়েকটি টেস্ট খেলা ব্যাটসম্যান এড স্মিথের রয়েছে ক্যামব্রিজ থেকে নেয়া দুটি প্রথম শ্রেণির ডিগ্রি ও সাবেক অধিনায়ক মাইক ব্রিয়ারলিও ছিলেন ক্যামব্রিজের ভালো ছাত্র।
এখানেই শেষ নয়, পাকিস্তানি বাবা আর ইংরেজ মার সন্তান  জাফর আনসারি বাংলাদেশে আসার আগে জমা দিয়ে এসেছেন ৪০০০০ হাজার শব্দের থিসিস! আর টেস্ট শেষ হওয়ার আগেই তিনি পেয়ে যেতে পারেন তার মাস্টার্স এবং তৃতীয় প্রথম শ্রেণির ডিগ্রি।
যেখানে খেলা চলাকালীন অন্য খেলোয়াড়দের অধিকাংশই ডুবে থাকেন ফিফার কম্পিউটার গেম বা জীবনের অন্যান্য আলোচনায়। সেখানে জাফর আনসরি মগ্ন থাকেন উপন্যাসের বই নিয়ে!  নিজের ডেব্যু সম্পর্কে জাফর আনসারি তাই বলেছেন, ‘প্রচ- চাপ অনুভব করছি, তবে আমি তৈরি। তবে আমি সর্বদাই প্রস্তুতি থাকি। আশা করছি চমৎকার একটা পরিবেশে খেলতে নামবো।’ যদি জাফর আনসারির পারফরম্যান্স ভালো হয় তবে ভারত সফরে গ্যারেথ ব্যাটির দলে ঢোকার দরজা চিরতরে বন্ধ হয়ে যেতে পারে!-বাংলা ট্রিবিউন

এ বিভাগের অন্যান্য সংবাদ