অভিষেকের সময় উপস্থিতি কম দেখানো হয়েছে: হোয়াইট হাউস

আপডেট: জানুয়ারি ২৩, ২০১৭, ১২:০২ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক



যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিষেকের সময় লোকজনের উপস্থিতি আসলে যা ছিল গণমাধ্যমের ছবিতে তার চেয়ে কমিয়ে দেখানো হয়েছে বলে অভিযোগ করেছে হোয়াইট হাউস।
শনিবারের এ অভিযোগের মাধ্যমে যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট ও তার সংবাদ কভার করা সংবাদ সংস্থাগুলোর মধ্যে নতুন করে খোঁচাখুঁচি শুরু হল বলে এক প্রতিবেদনে মন্তব্য করেছে বার্তা সংস্থা রয়টার্স।
শনিবার রাতে অস্বাভাবিক এক আক্রমণাত্মক বিবৃতিতে হোয়াইট হাউসের মুখপাত্র শন স্পাইসার শুক্রবারের অভিষেক অনুষ্ঠান চলাকালে ট্যুইটারে দেওয়া ওয়াশিংটনের ন্যাশনাল মল এলাকার বিশাল জায়গা খালি দেখানো ছবিগুলোর তীব্র সমালোচনা করেন।
সংক্ষিপ্ত এক বিবৃতিতে তিনি বলেন, “কয়েক যুগের মধ্যে কোনো অভিষেকে এবারই সবচেয়ে বড় দর্শক সমাগম হয়েছে। এখানে এবং বিশ্বের সব জায়গায় তা হয়েছে।
“অভিষেকের এই উদ্দীপনাকে খাটো করে দেখানোর উদ্যোগ ভুল এবং লজ্জাজনক।”
ওয়াশিংটন নগর কর্তৃপক্ষের হিসাবে ২০০৯ সালে প্রেসিডেন্ট বারাক ওবামার অভিষেকের সময় ১৮ লাখ মানুষ উপস্থিত হয়েছিলেন, যা ওয়াশিংটনের ন্যাশনাল মলে এ যাবৎ সবচেয়ে বড় জমায়েত।
উপর থেকে নেয়া ছবিতে দেখা গেছে, ট্রাম্পের অভিষেকের সময় ২০০৯ সালের তুলনায় জনসমাগম অনেক কম হয়েছে।
ট্রাম্পের শপথের সময় সাত লাখ ২০ হাজার লোক ধারণক্ষমতার ন্যাশনাল মল পরিপূর্ণ ছিল বলে দাবি করেছেন স্পাইসার, তবে সাংবাদিকদের কোনো প্রশ্ন করার সুযোগ দেননি তিনি।
ন্যাশনাল পার্ক সার্ভিস জনসমাগমের সরকারি হিসাব প্রকাশ করেনি বলে জানান তিনি। তিনি বলেন, “সঠিক সংখ্যা কারো জানা নেই।” এর আগে ভার্জিনিয়ার ল্যাঙলিতে সিআইএর সদরদপ্তর পরিদর্শনে গিয়ে প্রেসিডেন্ট ট্রাম্পও গণমাধ্যমের বিরুদ্ধে একই অভিযোগ করেন বলে জানিয়েছে বিবিসি।
তিনি বলেন, গণমাধ্যম অসৎ প্রতিবেদনের মাধ্যমে তার অভিষেক অনুষ্ঠানে উপস্থিত জনতার আকার কম দেখিয়েছে।
যুক্তরাষ্ট্রের ক্যাপিটলে তার ভাষণের সময় মানুষের উপস্থিতি ওয়াশিংটন মনুমেন্ট পর্যন্ত পৌঁছে গিয়েছিল বলে দাবি করেছেন তিনি। শনিবার যুক্তরাষ্ট্রজুড়ে নারীরা ট্রাম্পবিরোধী যে বিক্ষোভ করেছে তারও তীব্র সমালোচনা করেছেন স্পাইসার।
ট্রাম্পবিরোধী নারীরা রাজধানী ওয়াশিংটনের ন্যাশনাল মলেও বিক্ষোভ করেছেন। এখানে তাদের উপস্থিতি প্রত্যাশাকেও ছড়িয়ে যায়। ট্রাম্পের অভিষেকে এখানে যত লোক জড়ো হয়েছিলেন তার চেয়ে নারী বিক্ষোভে বেশি উপস্থিত হয়েছিলেন বলে মনে করা হচ্ছে।
ওয়াশিংটন মেট্রো সাবওয়ে সিস্টেম জানিয়েছে, শুক্রবার সকাল ১১টা পর্যন্ত এক লাখ ৯৩ হাজার মানুষ মেট্রো ব্যবহার করেছে। ২০০৯ সালে ওবামার অভিষেকের দিন ওই সময়ের মধ্যে পাঁচ লাখ ১৩ হাজার মানুষ মেট্রো ব্যবহার করেছিল।
অপর দিকে শনিবার সকাল ১১টার মধ্যে দুই লাখ ৭৫ হাজার মানুষ মেট্রো ব্যবহার করেছে এবং এর সবাই ওয়াশিংটনের কেন্দ্রেস্থল ন্যাশনাল মলের দিকে যাচ্ছিল বলে জানিয়েছে মেট্রো সার্ভিস। ওই সময়ই ন্যাশনাল মলে নারীদের ট্রাম্প বিরোধী বিক্ষোভ অনুষ্ঠিত হয়।
এ সময় জনতার স্রোত নিয়ন্ত্রণ করতে তাদের হিমশিম খেতে হয়েছে বলেও জানিয়েছে মেট্রো সার্ভিস।- বিডিনিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ