অলিম্পিকের আগে বেইজিং-এ স্থানীয়ভাবে ছড়ালো ওমিক্রন

আপডেট: জানুয়ারি ১৬, ২০২২, ১:১৫ অপরাহ্ণ

সংগৃহীত ছবি

সোনার দেশ ডেস্ক :


চিনের রাজধানী বেইজিং-এ প্রথমবার স্থানীয়ভাবে ওমিক্রন শনাক্ত হয়েছে একজনের। শনিবার দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনের খবরে বলা হয়, ওই ব্যক্তির নমুনায় ওমিক্রন শনাক্ত করা গেছে। শীতকালীন বেইজিং অলিম্পিক-২০২২ ক্রীড়ার আসরের আগে রাজধানীতে ওমিক্রন শনাক্তের খবর এলো। আক্রান্ত ব্যক্তির সম্প্রতি বিদেশ ভ্রমণের ইতিহাস নেই বলে জানা গেছে।

বেইজিং-এ ওমিক্রন শনাক্তের আগের দিন দেশটির দক্ষিণাঞ্চলীয় শহর ঝুহাই’য়ের বাসিন্দাদের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করা হয়। সাতজনের সংক্রমণ শনাক্ত হওয়ার পর গণ পরীক্ষার উদ্যোগ নেয় সরকার।

খবরে বলা হয়েছে, পরিস্থিতি অবনতির ফলে লাখ লাখ মানুষকে আগামী কিছুদিন বাড়িতে থাকার নির্দেশ দেওয়া হয়েছে। সংক্রমণের কারণে বাতিল করা হয়েছে অভ্যন্তরীণ ফ্লাইট। বন্ধ রয়েছে অনেক কারখানা। মূলত প্রাদুর্ভাব নিয়ন্ত্রণেই এমন পদক্ষেপ নেওয়া হয়েছে। কারণ, বেইজিংয়ে আগামী ৪ ফেব্রুয়ারিতে বসতে যাচ্ছে দেশটির সবচেয়ে বড় ক্রীড়া আসর বেইজং অলিম্পিক।

চিনের সংক্রমণ বৃদ্ধির কারণে কঠোর বিধিনিষেধ আরোপের ফলে পরিস্থিতি কতটুকু নিযন্ত্রণ করা যাবে এ নিয়ে সন্দিহান প্যাসিফিক বিশ্ববিদ্যালয়ের রাজনীতি ও সরকার বিভাগের অধ্যাপক জুলেফ বয়কফের।

তিনি সতর্ক করে বলেন, ক্রীড়াবিদদের মধ্যে ওমিক্রনের বিস্তার রোধ করা কঠিন হয়ে পড়বে।
তথ্যসূত্র: বাংলাট্রিবিউন

এ বিভাগের অন্যান্য সংবাদ