অস্কার অনুষ্ঠানে আসলে কী হয়েছিল?

আপডেট: মার্চ ১, ২০১৭, ১২:৫৪ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক



আমেরিকার সবচেয়ে নামকরা চলচ্চিত্র পুরস্কার অস্কার দেবার অনুষ্ঠানে শ্রেষ্ঠ ছবির নাম ঘোষণা নিয়ে যে নজিরবিহীন ভুল হয়েছে, তা কি করে হলো- এ নিয়ে চলছে নানা গবেষণা।
আসলে শ্রেষ্ঠ ছবি মনোনীত হয়েছিল ‘মুনলাইট’, কিন্তু ভুল করে প্রথমে ‘লা লা ল্যান্ড’কে সেরা বলে ঘোষণা করা হয়েছিল।
প্রাইসওয়াটারহাইসকুপার্স নামের একাউন্টিং ফার্ম-যারা অস্কার ব্যালটের কাজটি করে থাকে-তারা এরইমধ্যে এ জন্য দুঃখ প্রকাশ করেছে।
তারা বলেছে, ঘোষকের হাতে ভুল এনভেলাপ দেওয়াতেই এ ভুল হয়েছে। তবে এটা কেন হলো-তা তদন্ত করা হচ্ছে। আসলে যা হয় তা হলো এ ই রকম-প্রাইসওয়াটারহাউসকুপার্সের দুজন লোক প্রথমে ভোট গণনা করেন, এবং তারা আগেই জেনে যান যে কে পুরস্কার জিতেছে। তারা পুরস্কার বিজয়ীদের নাম সমেত আলাদা আলাদা দুটি সেট বানিয়ে রাখেন-যাতে একটি সেট হারিয়ে গেলে বা অন্য কিছু হলে অন্যটি ব্যবহার করা যায়। অস্কার দেবার অনুষ্ঠানে এই দুজন লোক মঞ্চের দু পাশে খামগুলো হাতে নিয়ে দাঁড়িয়ে থাকেন। এবং পুরস্কার ঘোষক মঞ্চে ঢোকার আগে তাদের হাতে একটি করে খাম তুলে দেন, সমস্যা হয় সেখানেই। সেরা ছবির পুরস্কারের আগের পুরস্কারটি ছিল সেরা অভিনেত্রীর- যা পান লা লা ল্যান্ডের জন্য এমা স্টোন। তার জন্যও মঞ্চের দু পাশে দুজনের হাতে ছিল দুটি খাম। একটি খাম মঞ্চে পুরস্কার ঘোষণার সময় ব্যবহৃত হলো। কিন্তু মঞ্চের অন্যদিকের দ্বিতীয় খামটি ভুলক্রমে তুলে দেয়া হলো ওয়ারেন বিটির হাতে-যিনি সেরা ছবির পুরস্কার ঘোষণা করবেন। ফলে তিনি সেটা খুলে দেখলেন তাতে লেখা রয়েছে ‘এমা স্টোন, লা লা ল্যান্ড’। তিনি বুঝতে পারলেন না, এথানে এমা স্টোনের নাম কেন? তিনি তার পাশে থাকা ফে ডানাওয়ের দিকে তাকালেন। তিনি বললেন, ‘লা লা ল্যান্ড’। ফলে দর্শকদের মনে হলো, সেরা ছবির পুরস্কার পেয়েছে লা লা ল্যান্ড। কিছুক্ষণের মধ্যেই প্রাইসওয়াটার হাউস কুপার্সের লোকের বুঝতে পারলেন, কি ভুল হয়েছে। তারা মঞ্চে উঠে এসে লা লা ল্যান্ডের প্রযোজকদের বললেন যে এখানে একটা মারাত্মক ভুল হয়েছে। আসলে সেরা ছবির পুরস্কার পেয়েছে মুনলাইট। যদিও ততক্ষণে লা লা ল্যান্ডের প্রযোজকরা কৃতজ্ঞতাসূচক ভাষণ শুরু করে দিয়েছিলেন। তাদের থামানো হলো, আসল ব্যাপারটা বোঝানো হলো। তখন লা লা ল্যান্ডের সহ-প্রযোজক জর্ডান হরোউইৎজ সঠিক কার্ডটি দর্শকদের দেখালেন-যাতে লেখা আছে মু’নলাইটস, সেরা ছবি।’