অস্ট্রেলিয়ার সাথে আর বন্ধুত্ব নয় : কোহলি

আপডেট: মার্চ ২৯, ২০১৭, ১২:১০ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক



একের পর এক বিতর্ক আর আলোচনা-সমালোচনার পর অবশেষে শেষ হলো ভারত-অস্ট্রেলিয়ার মধ্যকার বোর্ডার-গাভাস্কার ট্রফি। ২-১ ব্যবধানে সিরিজটা জিতে নিয়েছে স্বাগতিক ভারত। তবে সিরিজ জয়ের পর অস্ট্রেলিয়ান ক্রিকেটাররা কখনোই বন্ধু হতে পারে না বলে বিস্ফোরক মন্তব্য করেছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। ভারত-অস্ট্রেলিয়া সিরিজের শেষ; কিন্তু মাঠের বাইরের লড়াই থামার কোন আলামতই নেই। সিরিজের শেষে সাংবাদ সম্মেলনে ভারত অধিনায়ক বিরাট কোহলি বলেছেন, এই সিরিজের পর অসিদের সঙ্গে আর বন্ধুত্ব রাখছেন না তিনি।
সিরিজ নিয়ে উত্তেজনা ছিল তুঙ্গে। দুই দলের খেলোয়াড়দের মধ্যে প্রথম ঝামেলার সূত্রপাত হয় বেঙ্গালুরুতে স্মিথের ডিআরএস নিয়ে। রেফারেল নিতে ড্রেসিংরুমের সাহায্য চেয়েছিলেন অসি অধিনায়ক। দ্বিতীয় টেস্ট শেষে এজন্য স্মিথকে প্রতারক বলেছিলেন কোহলি।
এই বিতর্ক নিয়ে দুই দেশের বোর্ডকে আলোচনায় পর্যন্ত বসতে হয়েছিল। শেষপর্যন্ত স্মিথের বিরুদ্ধে আইসিসির কাছে অভিযোগ জানানো হলেও সেটা তুলে নেয় ভারত। এরপর রাঁচি টেস্টে কোহলির চোট নিয়ে অজি খেলোয়াড়রা বিদ্রুপ করে। এরই মধ্যে ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান সাদারল্যান্ড বিরাটকে খোঁচা দিয়ে বলেন, ও বোধহয় স্যরি শব্দের বানান জানে না।
ধর্মশালায় ম্যাচের তৃতীয় দিনে বিজয়ের ক্যাচ ধরা নিয়ে স্মিথের অশালীন শব্দের ব্যবহার নিয়ে বিতর্ক চরম পর্যায়ে ওঠে। মঙ্গলবার ম্যাচ শেষে এই ঝামেলা প্রসঙ্গে বিরাট কোহলি বলেন, ‘যা হওয়ার সেটা হয়ে গেছে। অতীত নিয়ে ভাবতে চাই না। তবে এই সম্পর্ক জোড়া লাগানোল আমার পক্ষে সোজা নয়।’
পুণে টেস্টে হেরে সিরিজে ০-১ পিছিয়ে পড়েছিল ভারত। তারপর বেঙ্গালুরুতে ঘুরে দাঁড়ায় বিরাট কোহলিরা। শেষ টেস্ট ধর্মশালায় জিতে সিরিজ পকটে পুরে নেয় ভারতীয় দল। এই ক্যামব্যাক প্রসঙ্গে ভারত অধিনায়ক কোহলি বলেন, ‘আমরা কখনই আত্মবিশ্বাস হারাই নি। কঠিন পরিস্থিতিতে আমরা নিজেদের পারফরম্যান্সকে তুলে ধরতে জানি। আর আমাদের যদি কিছু বলে, তাকে পাল্টা দিতে আমরা যে পিছুপা হব না।’

এ বিভাগের অন্যান্য সংবাদ