অস্ট্রেলিয়ায় হারের বৃত্তেই পাকিস্তান

আপডেট: জানুয়ারি ৮, ২০১৭, ১২:০৬ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক



সেই ১৯৯৯-২০০০ থেকে অস্ট্রেলিয়া সফর মানেই টেস্টে পাকিস্তানের হার। দলটি অস্ট্রেলিয়ায় টানা চতুর্থবারের মতো তিন ম্যাচের সিরিজে হোয়াইটওয়াশড হয়েছে। ৯ উইকেট হাতে নিয়ে তৃতীয় টেস্টের শেষ দিনটি কাটিয়ে দিতে পারে নি মিসবাহ-উল-হকের দল।
৪৬৫ রানের লক্ষ্য তাড়ায় দ্বিতীয় ইনিংসে ২৪৪ রানে অলআউট হয় পাকিস্তান। ২২০ রানে সিডনি টেস্ট জিতে তিন ম্যাচের সিরিজ ৩-০ ব্যবধানে ঘরে তুললো স্টিভেন স্মিথের দল।
সিডনি ক্রিকেট গ্রাউন্ডে শনিবার ১ উইকেটে ৫৫ রান নিয়ে খেলা শুরু করে পাকিস্তান। জয়ের জন্য শেষ দিন তাদের প্রয়োজন ছিল আরো ৪১০ রান। দিনের প্রথম ওভারে আজহার আলির ফিরতি ক্যাচ নিয়ে স্বাগতিকদের ভালো শুরু এনে দেন জশ হেইজেলউড। দ্বিতীয় নতুন বলের প্রথম ওভারে ইমরান খানকে ফিরিয়ে দলের বড় জয় নিশ্চিত করেন এই পেসারই। মাঝে উইকেট বিলিয়ে আসেন অতিথি ব্যাটসম্যানরা।
টেস্টে পাকিস্তানের টানা ষষ্ঠ পরাজয়ে ব্যাটসম্যানদের দায়ই বেশি। দায়িত্ব নিয়ে খেলতে পারেন নি প্রায় কেউই। একশ’ ছোঁয়ার আগেই ফিরে যান বাবর আজম, ইউনুস খান ও নাইটওয়াচম্যাচ ইয়াসির শাহ।  প্রতিরোধ গড়ার আভাস দিয়ে ফিরেন অধিনায়ক মিসবাহ ও আসাদ শফিক। ১৮৮ রানে সপ্তম ব্যাটসম্যান হিসেবে মিসবাহর বিদায়ে পাকিস্তানের হার অনেকটাই নিশ্চিত হয়ে যায়। ৭০ বলে অপরাজিত ৭২ রান করা সরফরাজ আহমেদ পরাজয়ের ব্যবধান কমিয়েছেন কেবল।  অস্ট্রেলিয়ার স্টিভ ও’কিফে ও হেইজেলউড ৩টি করে উইকেট নেন। অফ স্পিনার নাথান লায়ন নেন ২টি উইকেট। প্রথম ইনিংসে শতক আর দ্বিতীয় ইনিংসে ঝড়ো অর্ধশতক করা ডেভিড ওয়ার্নার জিতেছেন ম্যাচ সেরার পুরস্কার। দলকে সামনে থেকে নেতৃত্ব দেয়া স্মিথ জিতেন সিরিজ সেরার পুরস্কার। দুটি করে শতক-অর্ধশতক এসেছে তার ব্যাট থেকে।
সংক্ষিপ্ত স্কোর
অস্ট্রেলিয়া ১ম ইনিংস: ৫৩৮/৮ ইনিংস ঘোষণা
পাকিস্তান ১ম ইনিংস: ৩১৫
অস্ট্রেলিয়া ২য় ইনিংস: ৩২ ওভারে ২৪১/২ ইনিংস ঘোষণা
পাকিস্তান ২য় ইনিংস: ৮০.২ ওভারে ২৪৪ (আজহার ১১, শারজিল ৪০, ইয়াসির ১৩, বাবর ৯, ইউনুস ১৩, মিসবাহ ৩৮, শফিক ৩০, সরফরাজ ৭২*, ওয়াহাব ১২, আমির ৫*, ইমরান ০; স্টার্ক ১/৫৭, হেইজেলউড ৩/২৯, লায়ন ২/১০০, ও’কিফে ৩/৫৩, স্মিথ ০/৫)
সিরিজ: তিন ম্যাচের সিরিজ অস্ট্রেলিয়া ৩-০ ব্যবধানে জয়ী
ম্যান অব দ্য ম্যাচ: ডেভিড ওয়ার্নার
ম্যান অব দ্য সিরিজ: স্টিভেন স্মিথ

এ বিভাগের অন্যান্য সংবাদ