‘অস্ট্রেলিয়া যথেষ্ট প্রস্তুত’

আপডেট: আগস্ট ২১, ২০১৭, ১২:৪২ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


সংবাদ সম্মেলনে হ্যান্ডসকম্ব

উপমহাদেশীয় উইকেটে ভালো অভিজ্ঞতা নেই অস্ট্রেলিয়ার টেস্ট দলের। গত কয়েক বছরে এশিয়ার ক্রিকেট দল পাকিস্তান, শ্রীলঙ্কা ও ভারতের কাছে নাকানিচুবানি খেয়েছে তারা। এবার তারা সেই বৃত্ত ভেঙে বেরিয়ে আসতে চায় বাংলাদেশের বিপক্ষে। আগামী ২৭ আগস্ট মিরপুরে হবে প্রথম টেস্ট। গত ১৮ আগস্ট ঢাকায় পা রেখে স্টিভেন স্মিথরা আপাতত ইনডোরে অনুশীলন করেছে। কিন্তু কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে পরিকল্পিত দুইদিনের প্রস্তুতি ম্যাচ বৃষ্টির কারণে পড়েছে শঙ্কায়। তবে এনিয়ে চিন্তিত নয় অস্ট্রেলিয়া, এমন কথা জানালেন দলের মিডল অর্ডার ব্যাটসম্যান পিটার হ্যান্ডসকম্ব।
আগামী ২২ ও ২৩ আগস্ট দুইদিনের প্রস্তুতি ম্যাচ খেলার কথা ছিল স্মিথ-ওয়ার্নারদের। ভেন্যু ঠিক করা হয়েছিল ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে। কিন্তু গত কয়েক সপ্তাহের ভারী বর্ষণে ওই মাঠ খেলার অনুপোযোগী হয়ে পড়েছে। যদিও বিকল্প হিসেবে ভাবা হয়েছে ইউল্যাব বিশ্ববিদ্যালয়ের ক্রিকেট গ্রাউন্ডকে। বিসিবি আশা না ছাড়লেও এমন অবস্থায় গুঞ্জন উঠেছে- হবে না প্রস্তুতি ম্যাচ। বাতাসে ভেসে বেড়ানো এ খবর গেছে অস্ট্রেলিয়ান খেলোয়াড়দের কানেও। তাতে বিচলিত নয় তারা। বাংলাদেশের বিমান ধরার আগে ডারউইনে তিনদিনের প্রস্তুতি ম্যাচ খেলেছে স্মিথ-ওয়ার্নাররা। ওই ম্যাচেই যথেষ্ট প্রস্তুতি হয়ে গেছে বলেছেন হ্যান্ডসকম্ব।
২৬ বছরের এ ডানহাতি ব্যাটসম্যান মিরপুরে খেলতে যাচ্ছেন ক্যারিয়ারের নবম টেস্ট। স্মিথের মতো তিনিও এ সফরকে চ্যালেঞ্জ হিসেবে দেখছেন। তবে ক্যারিয়ারের শুরুতে ঝলমলে পারফরম্যান্স করা হ্যান্ডসকম্ব খোলামনে খেলতে চান। উপমহাদেশে দলের রেকর্ড বাজে হলেও কোনও ধরনের ভয়ভীতি কিংবা হীনমন্যতায় ভোগার পক্ষপাতী নয় তিনি। ৮ টেস্টে দুই সেঞ্চুরি ও তিনটি সেঞ্চুরি হাঁকানো হ্যান্ডসকম্ব জানান, তারা প্রস্তুত আছেন এবং মাঠে নামতে উন্মুখ দলের সবাই।
রোববার সাংবাদিকদের হ্যান্ডসকম্ব বলেছেন, ‘প্রস্তুতি ম্যাচ হোক বা না হোক, প্রথম টেস্টের জন্য আমাদের ঘাম শুকিয়ে যায় নি। ডারউইনে আমাদের দারুণ প্রস্তুতি হয়েছে। আমরা তিনদিনের একটি আন্তঃদলীয় ম্যাচ খেলেছিলাম। আমি মনে করি এ ম্যাচের জন্য যতটুকু প্রস্তুতি দরকার, ততটুকু হয়ে গেছে।’
ডারউইনে তিনদিনের ওই প্রস্তুতি ম্যাচে ওয়ার্নার একাদশ ২১৮ রানে হারিয়েছিল স্মিথ একাদশকে। দলের জয়ে ১০৫ রান করেছিলেন হ্যান্ডসকম্ব। প্রস্তুতি যে যথেষ্ট হয়েছে সেটা দাবি করতেই পারেন এ মিডল অর্ডার ব্যাটসম্যান।-বাংলা ট্রিবিউন