আইইডি হামলায় টিটিপি’র সিনিয়র নেতা নিহত: সিএনএন

আপডেট: আগস্ট ৯, ২০২২, ৪:২৭ অপরাহ্ণ

টিটিপি নেতা আব্দুল ওয়ালি ওরফে ওমর খালিদ খোরাসানি। ছবি: মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়

সোনার দেশ ডেস্ক:


পাকিস্তান তালেবানের সিনিয়র নেতা আইইডি হামলায় নিহত হয়েছেন। রবিবার রাতে তাকে লক্ষ্য করে চালানো এক হামলায় তার মৃত্যু হয়। দুটি সূত্রের বরাতে এখবর জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন।

তেহরিক-ই-তালেবান (টিটিপি) হিসেবে পরিচিত পাকিস্তান তালেবানকে সন্ত্রাসী সংগঠন হিসেবে ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। আফগানিস্তান ও পাকিস্তানে গোষ্ঠীটি সক্রিয়।

টিটিপি সূত্র সিএনএনকে জানায়, সিনিয়র কমান্ডার আব্দুল ওয়ালি ওরফে ওমর খালিদ খোরাসানি একটি আইইডি হামলায় নিহত হয়েছেন। হামলায় আরও দুই টিটিপি নেতার মৃত্যু হয়েছে। পাকিস্তান সীমান্তের কাছে আফগানিস্তানের পাকটিকা প্রদেশে এই হামলা হয়।
ওয়ালির মৃত্যুর বিষয়টি নিশ্চিত হওয়ার জন্য সিএনএন পাকিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দ্বারস্থ হলেও কোনও সাড়া পায়নি।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য অনুসারে, টিটিপি সংশ্লিষ্ট জঙ্গি শাখা জামাতুল আহরার-এর নেতা ছিলেন ওয়ালি। তার নেতৃত্বে জামাতুল আহরার পাকিস্তানের পাঞ্জাব প্রদেশে সবচেয়ে সক্রিয় জঙ্গি গোষ্ঠী হয়ে ওঠে। পাকিস্তানজুড়ে বেশ কয়েকটি হামলার দায় স্বীকার করেছে সংগঠনটি।

২০১৬ সালে লাহোরে ইস্টার সানডেতে ভয়াবহ সন্ত্রাসী হামলার দায় স্বীকার করেছে জামাতুল আহরার। শহরের একটি পার্কে চালানো হামলায় অন্তত ৭৪জন নিহত ও ৩৬২ জন আহত হয়েছিলেন।

আব্দুল ওয়ালির তথ্যের জন্য যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় ৩ মিলিয়ন ডলার পুরস্কার ঘোষণা করেছিল।
টিটিপি ও পাকিস্তান সরকার যখন শান্তি আলোচনার দিকে এগিয়ে যাচ্ছে তখন ওয়ালি নিহত হলেন।
তথ্যসূত্র: বাংলাট্রিবিউন