‘আইএস ভিডিও’র কণ্ঠ শাফির: পুলিশ

আপডেট: অক্টোবর ৩, ২০১৬, ১১:৫১ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক
গুলশান হামলা নিয়ে আইএসের নামে প্রচারিত যে ভিডিও সম্প্রতি ইন্টারনেটে এসেছে, তাতে বর্ণনাকারী ব্যক্তি সাবেক নির্বাচন কমিশনার সফিউর রহমানের ছেলে তাহমিদ রহমান শাফি বলে দাবি করেছে পুলিশ।
শাফি বর্তমানে সিরিয়ায় রয়েছেন বলে বিভিন্ন সূত্রে খবর পাওয়ার কথাও জানিয়েছেন পুলিশের কাউন্টার টেররিজম ইউনিটের প্রধান মনিরুল ইসলাম।
গুলশান হামলার আড়াই মাস পর গত ২৩ সেপ্টেম্বর ১৪ মিনিট ৫৮ সেকেন্ডের একটি ভিডিও আসে ইন্টারনেটে, যাতে নিহত হামলাকারীদের আগে ধারণ করা বক্তব্য ছিল।
ভিডিওর শুরুতে আইএসের পক্ষ থেকে বাংলাদেশের পরিস্থিতি তুলে ধরে হলি আর্টিজান বেকারিতে বিদেশিদের জিম্মি করে হত্যার কারণ ব্যাখ্যা করা হয়।

Tahmid
পুলিশ কর্মকর্তা মনিরুল সোমবার তার কার্যালয়ে সাংবাদিকদের বলেন, “ওই ভিডিওতে যে কণ্ঠ শোনা যাচ্ছে, তা তাহমিদ রহমান শাফির বলে নিশ্চিত হওয়া গেছে।”
গত ১ জুলাই গুলশান হামলার পর শাফি ও আরও দুই যুবকের ভিডিও এসেছিল ইন্টারনেটে, যাতে আরও হামলার হুমকি দিতে দেখা যায় তাদের।
তাহমিদ শাফি ক্লোজআপ ওয়ান তারকা হিসেবে পরিচিত ছিলেন। ২০০৭-০৮ সালে এই প্রতিযোগিতায় প্রথম দিকে ছিলেন তিনি।
২০০২ সালে ঢাকার নটরডেম কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাসের পর ব্র্যাক বিশ্ববিদ্যালয় থেকে বিবিএ এবং আইবিএ থেকে এমবিএ করেন শাফি। পরে গ্রামীণফোনে চাকরি নেন তাহমিদ। ২০১১ সালের মাঝামাঝি সেখানে ইস্তফা দেন।
একটি সরকারি সূত্র বলছে, মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি গোষ্ঠী আইএসে যোগ দিতে একবার বাবার কাছে অনুমতি চেয়ে ব্যর্থ হন তাহমিদ। পরে স্ত্রীকে নিয়ে সিরিয়ার যুদ্ধ কবলিত এলাকার উদ্দেশে পাড়ি জমান তিনি।- বিডিনিউজ