আইপিএলের নিলামে সাকিবের ভিত্তিমূল্য দেড় কোটি রুপি

আপডেট: ডিসেম্বর ২, ২০২২, ৫:১১ অপরাহ্ণ


সোনার দেশ ডেস্ক :


আইপিএলের গত আসরের নিলামে ২ কোটি রুপি ভিত্তিমূল্যের সর্বোচ্চ ক্যাটেগরিতে ছিলেন সাকিব আল হাসান। কিন্তু কোনো দল পাননি তিনি। এবারের নিলামে তিনি ভিত্তিমূল্য কমিয়েছেন ৫০ লাখ। বাংলাদেশের টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক নিলামে নিজেকে রেখেছেন দেড় কোটি রুপির ক্যাটেগরিতে।

আগামী ২৩ ডিসেম্বর কোচিতে হবে এবারের আইপিএলের নিলাম। সেই নিলামের জন্য ৯৯১ ক্রিকেটারের প্রাথমিক তালিকা প্রকাশ করা হয় বৃহস্পতিবার। সাকিব ছাড়াও নিলামের প্রাথমিক তালিকায় আছে বাংলাদেশের আরও ৫ ক্রিকেটার।

প্রাথমিক তালিকায় নাম নিবন্ধন করেছেন ৭১৪ জন ভারতীয় ও ২৭৭ জন বিদেশি ক্রিকেটার। তবে নিলামে রাখা হবে না তাদের সবাইকে। ফ্র্যাঞ্চাইজিগুলোর চাহিদার কথা জেনে ৯ ডিসেম্বরের মধ্যে সংক্ষিপ্ত ও চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে।

গতবার মেগা নিলামের পর এবার আইপিএলে ‘মিনি নিলাম।’ প্রতিটি দলের স্কোয়াডে সর্বোচ্চ রাখা যাবে ২৫ জন ক্রিকেটার। এই নিলাম থেকে সর্বোচ্চ ৮৭ জন ক্রিকেটার নিতে পারবে দলগুলি, এর মধ্যে বিদেশি ক্রিকেটারের জায়গা ফাঁকা আছে স্রেফ ৩০ জন। লড়াইটা তাই হবে হাড্ডাহাড্ডি।

সম্প্রতি টি-টোয়েন্টি বিশ্বকাপের ম্যান অব দা ফাইনাল ও ম্যান অব দা টুর্নামেন্ট স্যাম কারান, আরেক ইংলিশ অলরাউন্ডার বেন স্টোকস, অস্ট্রেলিয়ান অলরাউন্ডার ক্যামেরন গ্রিন, বিশ্বকাপে দুর্দান্ত ব্যাটিং করা রাইলি রুশোদের ঘিরে মূল আগ্রহ থাকবে বলে মনে করা হচ্ছে। তারা সবাই আছেন ২ কোটি ভিত্তি মূল্যের ক্যাটেগরিতে।
এছাড়াও বিভিন্ন দল থেকে জায়গা হারানো কেন উইলিয়ামসন, নিকোলাস পুরান, জেসন হোল্ডারদের নিতে কেউ আগ্রহী হয় কিনা, তা ঘিরেও থাকবে কৌতূহল।

প্রাথমিক তালিকায় বিদেশি ক্রিকেটারদের মধ্যে সর্বোচ্চ ৫৭ জন নাম নিবন্ধন করেছেন অস্ট্রেলিয়া থেকে, দক্ষিণ আফ্রিকার ৫২ জন। এছাড়াও ওয়েস্ট ইন্ডিজের আছেন ৩৩ জন, ইংল্যান্ডের ৩১। এমনকি নেদারল্যান্ডসের ৭, সংযুক্ত আরব আমিরাতের ৬ ও নামিবিয়ার ৫ ক্রিকেটার আছেন তালিকায়।

ভিত্তিমূল্য ২ কোটি রুপি: ন্যাথান কোল্টার-নাইল, ক্যামেরন গ্রিন, ট্রাভিস হেড, ক্রিস লিন, টম ব্যান্টন, স্যাম কারান, ক্রিস জর্ডান, টাইমাল মিলস, জেমি ওভারটন, ক্রেইগ ওভারটন, আদিল রশিদ, ফিল সল্ট, বেন স্টোকস, অ্যাডাম মিল্ন, জিমি নিশাম, কেন উইলিয়ামসন, রাইলি রুশো, রাসি ফন ডার ডাসেন, অ্যাঞ্জেলো ম্যাথিউস, নিকোলাস পুরান, জেসন হোল্ডার।

ভিত্তিমূল্য দেড় কোটি রুপি: শন অ্যাবট, রাইলি মেরেডিথ, জাই রিচার্ডসন, অ্যাডাম জ্যাম্পা, সাকিব আল হাসান, হ্যারি ব্রæক, উইল জ্যাকস, দাভিদ মালান, জেসন রয়, শেরফেন রাদারফোর্ড।
তথ্যসূত্র: জাগোনিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ