আওয়ামী লীগের কার্যনির্বাহী সদস্য পদে নতুন ১৮ মুখ

আপডেট: অক্টোবর ৩০, ২০১৬, ১২:১০ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক
সম্মেলনের এক সপ্তাহের মধ্যে পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করেছে আওয়ামী লীগ, যাতে কার্যনির্বাহী সদস্য পদে ২৮ জনের মধ্যে ১৮ জনই নতুন।
শনিবার আওয়ামী লীগের পক্ষ থেকে পাঠানো ইমেইলে নতুন পূর্ণাঙ্গ কমিটির পাশাপাশি ৩৮ সদস্যের উপদেষ্টা পরিষদ, ১১ সদস্যের সংসদীয় বোর্ড, ১৯ সদস্যের স্থানীয় সরকার নির্বাচনের মনোনয়ন বোর্ডও ঘোষণা হয়।
শুক্রবার শেখ হাসিনার সভাপতিত্বে নতুন সভাপতিম-লীর বৈঠকের পর নতুন সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের শনিবারই পূর্ণাঙ্গ কমিটি প্রকাশের কথা জানিয়েছিলেন।
গত ২২-২৩ অক্টোবর সম্মেলনে শেখ হাসিনা সভাপতি ও ওবায়দুল কাদেরকে সাধারণ সম্পাদক নির্বাচিত হন। কাউন্সিলের তাদের সঙ্গে সভাপতিম-লীসহ সম্পাদকম-লীর কয়েকটি পদের নেতার নামও ঘোষণা হয়েছিল। সম্মেলনের দুই দিন পর ওবায়দুল কাদের সম্পাদকম-লীর ২৭ সদস্যের মধ্যে ২২ জনের নাম ঘোষণা করেন।
২২ জনের সঙ্গে বন ও পরিবেশ সম্পাদক পদে ছাত্রলীগের সাবেক নেতা দেলোয়ার হোসেন, কৃষি ও সমবায় সম্পাদক পদে ফরিদুন্নাহার লাইলী এবং উপ-প্রচার সম্পাদক পদে চট্টগ্রামের আমিনুল ইসলামের নাম শনিবার ঘোষণা করা হয়।
সম্পাদকম-লীর আরও চারটি পদের কারও নাম এখনও ঘোষণা হয়নি। এগুলো হল আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক, যুব ও ক্রীড়া এবং উপ-দপ্তর সম্পাদক।
কার্যনির্বাহী সদস্যের ২৮টি পদে আগের অধিকাংশই বাদ পড়েছেন। নতুন যারা এসেছেন, তাদের অধিকাংশই ছাত্রলীগের সাবেক নেতা।
নতুন যোগ হয়েছেন- মন্ত্রী কামরুল ইসলাম, মমতাজ উদ্দিন (বগুড়া), অ্যাডভোকেট নজিবুল্লাহ হিরু, নুরুল ইসলাম ঠা-ু, দীপঙ্কর তালুকদার, বদরউদ্দিন আহমেদ কামরান, আমিরুল ইসলাম মিলন, অধ্যাপক রফিকুল ইসলাম (মৌলভীবাজার), গোলাম কবীর রব্বানী চিনু, অ্যাডভোটেক রিয়াজুল কবির কাওসার, পারভীন জামান কল্পনা, আনোয়ার হোসেন, ইকবাল হোসেন অপু, মেরিনা জাহান, শাম্মী আহমেদ, মারুফা আক্তার পপি, ব্যারিস্টার বিল্পব বড়ুয়া ও রেমন্ড আরেং।
পুরনোদের মধ্যে রয়েছেন- আবুল হাসনাত আব্দুল্লাহ, মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, আক্তারুজ্জামান, মির্জা আজম, এস এম কামাল,  নুরুল মজিদ হুমায়ুন, এএইচএম খায়রুজ্জামান লিটন, মুন্নুজান সুফিয়ান, সিমিন হোসেন রিমি, র আ ম ওবায়দুল মোক্তাদির চৌধুরী।
কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটি থেকে বাদ পড়েছেন মন্ত্রী মতিউর রহমান, প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু ও জুনাইদ আহমেদ পলকসহ কয়েকজন।
তাদের মধ্যে রয়েছেন- সুভাষ বোস, এ কে এম রহমতউল্লাহ, ধীরেন্দ্র দেবনাথ শম্ভু, এম এ মান্নান, মোস্তফা ফারুক মোহাম্মদ, অ্যাডভোকেট মমতাজউদ্দিন মেহেদী, আলাউদ্দিন আহমেদ চৌধুরী নাসিম।
গত কমিটির সদস্যদের মধ্যে আবদুর রহমান যুগ্ম সাধারণ সম্পাদক, এনামুল হক শামীম সাংগঠনিক সম্পাদক, সুজিত রায় নন্দী ত্রাণ বিষয়ক সম্পাদক, আমিনুল ইসলাম উপ-প্রচার সম্পাদক হয়েছেন।
উপদেষ্টা পরিষদে শফিক-সতীশ-রুহুল
উপদেষ্টা পরিষদে খুব একটা পরিবর্তন না হলেও নতুন যোগ হয়েছেন সাবেক তিন মন্ত্রী শফিক আহমেদ, আ ফ ম রুহুল হক ও সতীশ চন্দ্র রায়।
৩৮ সদস্যের এই পরিষদের তাদের সঙ্গে আরও যোগ হয়েছেন বর্তমান বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিমন্ত্রী ইয়াফেজ ওসমান। তিনি আগের কমিটিতে সম্পাদকম-লীতে ছিলেন।
উপদেষ্টা পরিষদে নতুন অন্যরা হলেন- অধ্যাপক খন্দকার বজলুল হক, মো. রশীদুল আলম, কাজী সিরাজুল ইসলাম, মকবুল হোসেন, চৌধুরী খালেকুজ্জামান।
পুরনোদের মধ্যে রয়েছেন- ডা. এস এ মালেক, আবুল মাল আবদুল মুহিত, আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, সুরঞ্জিত সেনগুপ্ত, মো. ইসহাক মিঞা, রহমত আলী, এইচ টি ইমাম, মসিউর রহমান, ইউসুফ হোসেন হুমায়ুন, রাজীউদ্দীন আহমেদ রাজু, মহীউদ্দীন খান আলমগীর, সৈয়দ আবু নসর অ্যাডভোকেট, অধ্যাপক আব্দুল খালেক, কাজী আকরাম উদ্দীন আহমদ, অধ্যাপক আলাউদ্দিন আহমেদ, অ্যাডভোকেট সৈয়দ রেজাউর রহমান, ড. অনুপম সেন, অধ্যাপক হামিদা বানু, ড. মো. হোসেন মনসুর, অধ্যাপিকা সুলতানা শফি, এ এফ এম ফখরুল ইসলাম মুন্সী, অ্যাম্বাসেডর মো. জমির, গোলাম মওলা নকশাবন্দী, মীর্জা এম এ জলিল, ড. প্রণব কুমার বড়ুয়া, মেজর জেনারেল অবসরপ্রাপ্ত আব্দুল হাফিজ মলিক, ড. সাইদুর রহমান খান, গওহর রিজভী। আগের উপদেষ্টা পরিষদ থেকে বাদ পড়েছেন সাবেক সংসদ সদস্য ও সাবেক সেনাপ্রধান কে এম সফিউল্লাহ।
সংসদীয় বোর্ড
শেখ হাসিনার নেতৃত্বে সংসদীয় বোর্ডে থাকছেন সৈয়দা সাজেদা চৌধুরী, আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, শেখ ফজলুল করিম সেলিম, সুরঞ্জিত সেনগুপ্ত, সৈয়দ আশরাফুল ইসলাম, কাজী জাফর উল্যাহ, ওবায়দুল কাদের, আলাউদ্দিন আহমেদ ও মো. রশিদুল আলম।
জাতীয় সংসদ নির্বাচনে নৌকা প্রতীকের প্রার্থীদের এই বোর্ডের সদস্যরাই মনোনীত করেন।
স্থানীয় নির্বাচনের মনোনয়ন বোর্ড
স্থানীয় সরকার নির্বাচনের মনোনয়ন বোর্ডেরও প্রধান শেখ হাসিনা।
তার সঙ্গে থাকছেন সৈয়দা সাজেদা চৌধুরী, আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, শেখ ফজলুল করিম সেলিম, সুরঞ্জিত সেনগুপ্ত, সৈয়দ আশরাফুল ইসলাম, আবুল হাসনাত আব্দুল্লাহ, কাজী জাফর উল্যাহ, মোহাম্মদ নাসিম, মো. আব্দুর রাজ্জাক, ফারুক খান, ওবায়দুল কাদের, আলাউদ্দিন আহমেদ, মো. রশিদুল আলম, মাহাবুব-উল আলম হানিফ, দীপু মনি, জাহাঙ্গির কবির নানক ও আব্দুস সোবহান গোলাপ।- বিডিনিউজ