আখেরি মোনাজাতে শেষ হলো দ্বিতীয় পর্বের বিশ্ব ইজতেমা

আপডেট: ফেব্রুয়ারি ১১, ২০২৪, ১:০৭ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক :আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হয়েছে তাবলীগ জামাত আয়োজিত এবারের বিশ্ব ইজতেমা।
রোববার (১১ ফেব্রুয়ারি) সকাল ১১:১৭ মিনিটে শুরু হয় আখেরি মোনাজাত।
মোনাজাত পরিচালনা করেন, নিজামুদ্দিনের অনুসারী ভারতের মাওলানা ইউসুফ বিন সাদ। মোনাজাত শেষ হয় ১১:৪৩ মিনিটে।

এ সময় ‘আমিন’ ‘আমিন’ ধ্বনিতে কম্পিত হয় পুরো ইজতেমা মাঠ। তুরাগ নদীতীরে সমবেত হয়ে অশ্রুসিক্ত লাখ লাখ মুসল্লি দেশ জাতি ও মুসলিম উম্মাহর ঐক্য-শান্তি ও সমৃদ্ধি কামনা করেছেন। আল্লাহর দরবারে দু’হাত তুলে প্রতিপালকের কাছে ক্ষমা চেয়ে কান্নায় বুক ভাসান দেশ-বিদেশের লাখো মুসল্লি। গোটা দুনিয়ায় পথভ্রষ্ট মুসলমানের সঠিক পথে চলা এবং তাবলীগের কাজে সবাইকে নিয়োজিত হওয়ার তাওফিক কামনা করে মহান আল্লাহর রহমত, মাগফিরাত ও নাজাত প্রার্থনা করা হয়। ইহলৌকিক ও পারলৌকিক কল্যাণ কামনায় দেশ-বিদেশের লাখ লাখ মুসল্লি স্রষ্টার দরবারে কান্নাকাটি করেন।

রোববার (১১ ফেব্রুয়ারি) বাদ ফজর বয়ান করেন ভারতের মাওলানা মুফতি মাকসুদ। পরে তার বয়ান বাংলা তরজমা করেন মাওলানা আব্দুল্লাহ। এর পরেই হেদায়েতের বয়ান ও আখেরি মোনাজাত শুরু হয়। বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বে আখেরি মোনাজাত পরিচালনা করেন নিজামুদ্দিনের অনুসারী মাওলানা ইউসুফ বিন সাদ।

প্রতি বছর গাজীপুরের টঙ্গীর তুরাগ নদীতীরে অনুষ্ঠিত হয় বিশ্ব ইজতেমা। দেশের লক্ষ লক্ষ ধর্মপ্রাণ মুসুল্লি টঙ্গীর তুরাগ তীরে ইজতেমায় অংশ নেন। এছাড়াও সৌদি আরব, ভারত, মালয়েশিয়া, নেপাল, পাকিস্তান, শ্রীলংকা, ভুটান, কাতার ও আফগানিস্তানসহ বিভিন্ন দেশের হাজার হাজার মুসুল্লি ইজতেমায় অংশ নেন।
তথ্যসূত্র: বাংলানিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ