আজ পবিত্র আশুরা

আপডেট: আগস্ট ৯, ২০২২, ১২:৪২ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:


সারা বিশ্বের মুসলিম উম্মাহর জন্য অত্যন্ত তাৎপর্যপূর্ণ ও শোকাবহ দিন ১০ মহররম। এই দিন পবিত্র আশুরা নামেও পরিচিত। সৃষ্টির শুরু থেকে মহররমের ১০ তারিখে তথা আশুরার দিনে অনেক গুরুত্বপূর্ণ ঘটনা সংঘটিত হয়েছে। ফলে আশুরার মর্যাদা ও মাহাত্ম্য উত্তরোত্তর বৃদ্ধি পেয়েছে।

আরবি ‘আশারা’ শব্দের অর্থ দশ। আর আশুরা মানে দশম। হিজরি ৬১ সনের এই দিনে সত্য ও ন্যায়ের পক্ষে যুদ্ধ করতে গিয়ে মহানবী হজরত মুহাম্মদ (সা.)-এর দৌহিত্র হজরত ইমাম হোসাইন (রা.) এবং তাঁর পরিবারের সদস্যরা কারবালার ময়দানে ইয়াজিদের সৈন্যদের হাতে শহিদ হন।

আজ মঙ্গলবার (৯ আগস্ট) মহররম বা আশুরা। আশুরা উপলক্ষে রাজশাহী মহানগর পুলিশের পক্ষ থেকে নিষেধাজ্ঞা প্রদান করা হয়েছে।

এতে বলা হয়েছে- ৯ আগস্ট (১০ মুহাররম) পবিত্র আশুরা উদযাপিত হবে। এ উপলক্ষে অনুষ্ঠিতব্য ধর্মীয় সমাবেশ/মিছিলসমুহে অংশগ্রহণকারীদের কোভিড-১৯ পরিস্থিতির কারণে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে অংশ গ্রহণের জন্য এবং অসুস্থ্য ব্যক্তিদের অনুষ্ঠান সমুহে যোগদানে বিরত থাকার অনুরোধ জানানো হলো। এছাড়া পবিত্র আশুরা উপলক্ষে নগর এলাকার শান্তি-শৃঙ্খলা রক্ষা করার নিমিত্ত রাজশাহী মেট্রোপলিটন পুলিশ আইন-১৯৯২ এর ২৬ (ঢ), ২৯(১)(ক) ও ২৯(১)(খ) ধারায় অর্পিত ক্ষমতাবলে ৯ আগস্ট নগর এলাকায় আতশবাজি, পটকা ফুটানোসহ অন্যান্য ক্ষতিকারক দ্রব্য ব্যবহার, হিংসাত্মকভাবে আঘাত করার উদ্দেশ্যে অস্ত্রশস্ত্র, তলোয়ার, বর্শা, বন্দুক, ছোরা বা লাঠি ও বিষ্ফোরক দ্রব্য ও অন্য কোন ক্ষতিকর দ্রব্যাদি বহন এবং ‘পাইক’ মিছিল সম্পূর্নভাবে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। আইন অমান্যকারীদের বিরুদ্ধে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।