আজ পর্দা উঠছে কনফেডারেশনস কাপের

আপডেট: জুন ১৭, ২০১৭, ১২:৪৯ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির ডামাডোলে ফিফা কনফেডারেশনস কাপ নিয়ে বাংলাদেশের মানুষের উত্তেজনাটা কমই। তবে খাঁটি ফুটবলপ্রেমিদের দৃষ্টি ঠিকই রাশিয়ার এই টুর্নামেন্টের দিকে। ২০১৭ ফিফা কনফেডারেশনস কাপের কাপের পর্দা উঠছে আজ শনিবার। উদ্বোধনী দিনে মাঠে নামছে স্বাগতিক রাশিয়া ও ওশেনিয়া অঞ্চলের চ্যাম্পিয়ন নিউজিল্যান্ড। ম্যাচটা শুরু হবে বাংলাদেশ সময় রাত ৯টায়। ইউরো চ্যাম্পিয়ন পর্তুগাল মাঠে নামবে রোববার। রাত ৯টায় পর্তুগালের প্রতিপক্ষ কনকাকাফ অঞ্চলের চ্যাম্পিয়ন মেক্সিকো। বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি প্রথম মাঠে নামবে সোমবার। প্রথম ম্যাচে জার্মানদের প্রতিপক্ষ এশিয়ার চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। এই ম্যাচটাও শুরু হবে বাংলাদেশ সময় রাত ৯টায়।
ফিফা কনফেডারেশনস কাপ মূলত বিশ্বকাপের প্রস্তুতি টুর্নামেন্ট হিসেবেই পরিচিত। বিশ্বকাপের ঠিক এক বছর আগে বিশ্বকাপের স্বাগতিক দেশেই অনুষ্ঠিত হয় এই টুর্নামেন্ট। ২০১৮ ফুটবল বিশ্বকাপ যেহেতু রাশিয়ায় হবে, এবারের ফিফা কনফেডারেশনস কাপের আসরও তাই রাশিয়াতেই বসছে। ১৭ জুলাই শুরু হয়ে টুর্নামেন্ট শেষ হবে ২ জুলাই। ১৫ দিন ব্যাপী টুর্নামেন্টে অংশ নিচ্ছে মোট ৮টি দল। ৬ মহাদেশের ৬ চ্যাম্পিয়ন ও বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি এবং স্বাগতিক রাশিয়া।
৮টি দল মোট দুই গ্রুপে ভাগ হয়ে গ্রুপপর্বে খেলবে। দুই গ্রুপের শীর্ষ দুটি করে দল উঠবে সেমিফাইনালে। সেমিফাইনাল দুটি হবে ২৮ ও ২৯ জুন। ২ জুলাই সন্ধ্যা ৬টায় তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ। একই দিন রাত ১২টায় ফাইনাল।
এ গ্রুপে স্বাগতিক রাশিয়া ছাড়াও আছে নিউজিল্যান্ড, পর্তুগাল ও মেক্সিকো। বি গ্রুপে বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি, দক্ষিণ আমেরিকা চ্যাম্পিয়ন (কোপা আমেরিকা) চিলি, এশিয়ার চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া ও আফ্রিকার চ্যাম্পিয়ন ক্যামেরুন।