আজ বদলগাছীতে সকল সড়কে সাড়ে ৪ লাখ তালবীজ রোপণ

আপডেট: অক্টোবর ১৮, ২০১৬, ১১:৫১ অপরাহ্ণ

এমদাদুল হক দুলু, বদলগাছী
জলবায়ু পরিবর্তন, অনাবৃষ্টি ও প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা করতে তালবীজ রোপণের গুরুত্ব অপরিসীম। সময়ের সঙ্গে সঙ্গে বদলে যাচ্ছে প্রকৃতি। আকাশে মেঘ জমলে মানুষ আতঙ্কগ্রস্ত হয়ে পড়ে। বজ্রপাতে মানুষের মৃত্যুর সারি দীর্ঘ হচ্ছে। চলতি বছরে এক জরিপে জানা গেছে, সারা দেশে বজ্রপাতে প্রায় ৩শ জনের বেশি মানুষ মারা গেছে। পরিবেশ থেকে তালগাছ হারিয়ে যাওয়ায় বজ্রপাত বেড়ে গিয়েছে বলে ধারণা করা হচ্ছে।
বজ্রপাত সাধারণত উচু গাছে আঘাত হানে বেশি। এদিক থেকে তালগাছ বজ্রপাতের ঝুঁকি কমায়। এ বিবেচনা থেকেই রাজশাহী বরেন্দ্র বহুমূখী উন্নয়ন কর্তৃপক্ষ বদলগাছী উপজেলায় ৮ ইউনিয়নের সকল সড়কে ৩ লাখ তালগাছের লক্ষ্যমাত্রা হাতে নিয়ে প্রায় সাড়ে ৪ লাখ তালবীজ রোপণ করবে। এ ধরনের সিদ্ধান্ত সারা দেশের মধ্যে ব্যাপক সাড়া যোগাবে বলে আশা পোষণ করছেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। এ প্রকল্প শতভাগ সফল করার লক্ষ্যে চুড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করার পর বরেন্দ্র বহুমূখী উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান ও সাবেক সাংসদ ড. মো. আকরাম হোসেন চৌধুরী গত ৬ অক্টোবর বদলগাছী মাতাজী সড়কে তালবীজ রোপণ করে এ প্রকল্পের উদ্বোধন করা হয়। আজ বুধবার সকাল ৯টা থেকে উপজেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক শিক্ষিকা ও ছাত্র-ছাত্রীরা স্ব-স্ব এলাকার সড়কে তালবীজ রোপণ করবে। গত সোমবার এ প্রকল্পের সফলতা অর্জনে উপজেলা চেয়ারম্যান মোস্তফা অলি আহমেদ রুমী চৌধুরী ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. হুসাইন শওকত স্কুল-কলেজ শিক্ষকদের নিয়ে এক বৈঠক করেন। বৈঠকের সিদ্ধান্ত মোতাবেক গত সোমবার থেকে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে তালবীজ পৌঁছে দিয়েছে বরেন্দ্র কর্তৃপক্ষ।
এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. হুসাইন শওকত ও বিএমডিএ সহকারী প্রকৌশলী মো. হারুন অর রশিদ বলেন, তালবীজ রোপণের সকল প্রস্তুতি শেষ এখন সময়ের অপেক্ষা। বরেন্দ্র চেয়ারম্যান ড. মো. আকরাম হোসেন চৌধুরী জানান, তালগাছ পরিবেশের সবচেয়ে বড় বন্ধু। তালগাছ না থাকায় আগের তুলনায় এখন অধিকহারে বজ্রপাত ঘটছে। মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা পরিবেশের ভারসাম্য রক্ষায় দুর্যোগ ও প্রশমন দিবসে তালগাছ রোপণের ওপর জোর তাগিদ দেন। কারণ তালগাছী ভূমিক্ষয়, ভূমিধ্বস রোধ, ভূ-গর্ভস্থ পানির মজুদ বৃদ্ধি ও মাটির উর্বরতা শক্তি বাড়ায়। তালগাছ মেঘ আকর্ষণ করে এবং বৃষ্টিপাত হয়।

এ বিভাগের অন্যান্য সংবাদ